আন্তর্জাতিক ডেস্ক

১০ মে, ২০১৮ ১৩:০৪

প্রধানমন্ত্রী হিসেবে বিকেলে শপথ নিচ্ছেন মাহাথির

বিস্ময় সৃষ্টি করে আজ বৃহস্পতিবারই বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন ড. মাহাথির মোহাম্মদ।

মালয়েশিয়ার স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ মে) বিকেল ৫টায় এ শপথ গ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে দেশটির সংবাদ মাধ্যম স্টার অনলাইন।

সকাল সাড়ে ৯টায় ওই শপথ গ্রহণের অনুষ্ঠানের কথা ছিল, তবে তা স্থগিত করে পুনরায় নতুন সময় জানানো হয়।

বুধবার মালয়েশিয়ার ১৪তম সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ সম্পন্ন হয়। পরে গভীর রাতে মাহাথিরের জোটকে জয়ী ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

এর পরপরই সরকার গঠনের জন্য মাহাথির মোহাম্মদকে আমন্ত্রণ জানান দেশটির রাজা। এর মধ্যে দিয়ে আবারও দেশটির ক্ষমতায় ফিরছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

ঘোষিত ফলাফল অনুযায়ী ৯২ বছর বয়সী  মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন বিরোধী জোট পাকাতুন হারাপান পেয়েছে ১২৬টি আসন।

দেশটিতে স্বাধীনতার পর থেকেই ক্ষমতায় থাকা তারই সাবেক দল বারিসান ন্যাশনাল কোয়ালিশন এই প্রথমবারের মতো হারলো। সরকার গঠনে তাদের দরকার ছিল ১১২টি আসন। কিন্তু তারা পেয়েছে ৮৮ আসন।

বিবিসি বলছে, মাহাথিরেরই একসময়ের শিষ্য, যার কাছে তিনিই ক্ষমতা হস্তান্তর করেছিলেন, সেই নাজিব রাজাকের দুর্নীতি আর স্বজনপ্রীতির কারণে ক্ষুব্ধ হয়ে অবসর জীবন থেকে আবার রাজনীতিতে সক্রিয় হন মাহাথির।

সাংবাদিকদের তিনি বলেছেন, আমরা প্রতিশোধ নিতে চাই না, আমরা শুধুমাত্র আইনের শাসন পুনর্বহাল করতে চাই।

১৯৫৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকেই দেশটিতে ক্ষমতায় রয়েছে বোরিসান ন্যাশনাল। ২০১৩ সালেও বিরোধীরা অনেক ভোট পেয়েছিল, কিন্তু সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন পায়নি।

২০১৬ সালে বোরিসান জোট ত্যাগ করে আলাদা দল গঠন করেন মাহাথির মোহাম্মদ। পরে তিনি বিরোধীদের নিয়ে জোট গঠন করেন। এখন শপথ নিলে তিনিই হবেন বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী।

আপনার মন্তব্য

আলোচিত