ইন্টারন্যাশনাল ডেস্ক

০৫ জুলাই, ২০১৫ ০৩:৫৯

নিরাপত্তা শঙ্কার মধ্যে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস পালন

নিরাপত্তা শঙ্কার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উদযাপন করছে নাগরিকরা। নিরাপত্তা বিঘ্নিত হতে পারে এই শঙ্কায় যুক্তরাজ্যে একটি বিমান ঘাঁটিতে পূর্ব নির্ধারিত একটি অনুষ্ঠানও বাতিল করা হয়েছে। শনিবার (৪ জুলাই) ছিল দেশটির স্বাধীনতা দিবস। খবর রয়টার্স ও গার্ডিয়ানের।

কঠোর নিরাপত্তার মধ্যে মার্কিন নাগরিকরা ব্যাপক প্রস্তুতি নিয়েছে। আয়োজন করা হয়েছে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজ। আতশবাজির আয়োজনও আছে ব্যাপকভাবে। তবে পূর্ব উপকূলের সমুদ্র সৈকতে হামলা এবং পশ্চিমের দাবানল এই নিরাপত্তার শঙ্কা আরো বৃদ্ধি করেছে।

সমপ্রতি ইসলামিক স্টেটের (আইএস) হুমকি বিবেচনা করে ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি এবং ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন সবাইকে সতর্ক করে দিয়েছে। নিউইয়র্ক গভর্নর অ্যান্ড্রিউ কুওমো রাজ্যজুড়ে নিরাপত্তা ব্যবস্থা বাড়ানোর নির্দেশ দিয়েছেন।

স্বাধীনতা দিবস উপলক্ষে নিউইয়র্ক শহরে প্রায় সাত হাজার কর্মকর্তা নিয়োগ করা হয়েছে যারা সন্ত্রাসবিরোধী ইউনিটের। নিউইয়র্ক পুুলিশ কমিশনার বিল ব্রাটন বলেন, আমরা সবসময়ই চেষ্টা করি নতুন কিছু করতে এবং সহিংসতা প্রতিরোধ করতে। এমন নয় যে, একটা কিছু ঘটলো এবং তখন আমরা কিছু একটা করলাম।

ওয়াশিংটনের প্যারেড, কনসার্ট এবং আতশবাজির খেলায় হাজার হাজার মানুষ অংশ নিবে বলে আশা করা হচ্ছে। এখানে সাড়ে ছয় হাজার শেল ব্যবহার করা হবে। ন্যাশনাল পার্ক প্রায় সাড়ে তিন মাইল জুড়ে চেইন দিয়ে ঘিরে রেখেছে। এছাড়া ১৪শ হাজার ফুটের বাইকেল ঝুলিয়ে রাখার তাক তৈরি করা হয়েছে।

নাগরিকদের সুবিধার্থে সাড়ে ৩শ টয়লেট তৈরি করা হয়েছে। গত বৃহস্পতিবার নৌবাহিনীর একটি ঘাঁটিতে গুলি বিনিময়ের ঘটনার খবর যখন পাওয়া যায়, তখন ওয়াশিংটনে নিরাপত্তা ব্যবস্থায় বিঘ্ন ঘটার আশঙ্কা সৃষ্টি হয়। পুলিশ প্রধান ক্যাথি লেনিয়ার সাংবাদিকদের বলেন, পুলিশ রবিবার ছুটির দিনেও ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের জন্য প্রস্তুত রয়েছে।

পশ্চিমাঞ্চলে দাবানল দেখা দেয়ার পর ওয়াশিংটন, ওরেগন রাজ্যে আতশবাজি ফুটানোর বিষয়ে নাগরিকদের সতর্ক করে দেয়া হয়েছে। কুপারটিনো, ক্যালিফোর্নিয়া এবং আলাস্কার বৃহত্ শহর আনকোজে আতশবাজির খেলা বাতিল করা হয়েছে।

তবে নাগরিকদের বেশিরভাগই এসব নিরাপত্তার শঙ্কাকে পাত্তা দিচ্ছেন না, তারা মাতৃভূমির স্বাধীনতা দিবস উদযাপনে উত্সাহ-উদ্দীপনা নিয়েই বাইরে আসছেন।

আপনার মন্তব্য

আলোচিত