আন্তর্জাতিক ডেস্ক

১৮ আগস্ট, ২০১৮ ১২:০৫

আজ শপথ নিচ্ছেন ইমরান খান

পাকিস্তানের সাবেক ক্রিকেট তারকা এবং রাজনৈতিক নেতা ইমরান খান তার জীবনের নতুন ইনিংস শুরু করতে চলেছেন। শনিবার দুপুরে পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন তেহরিক ই ইনসাফ দলের এই নেতা।

পাকিস্তানের সংবাদ মাধ্যম ডন জানিয়েছে, শপথ নেয়ার জন্য ইতিমধ্যে সস্ত্রীক ইসলামাবাদের প্রেসিডেন্ট ভবনে পৌঁছেছেন ইমরান খান। সেখানে তাকে শপথ পাঠ করাবেন পাক প্রেসিডেন্ট মামনুন খান।

যদিও ন্যাশনাল অ্যাসেম্বলির নেতা হওয়ার জন্য মনোনয়ন জমা দিয়েছিলেন দু’জন। তারা হলেন পিটিআই-এর নেতা ইমরান খান এবং পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর প্রেসিডেন্ট শাহবাজ শরিফ।

গতকাল শুক্রবার বেলা সাড়ে তিনটার দিকে ন্যাশনাল অ্যাসেম্বলিতে নব নির্বাচিত প্রতিনিধিদের উপস্থিত থাকতে বলা হয়েছিল। তার পরই শুরু হয় ভোটাভুটি। ৩৪২ আসনের ন্যাশনাল অ্যাসেম্বলির ১৭২ হল ম্যাজিক ফিগার। সংরক্ষিত আসন নিয়ে ইমরান খানের দল পিটিআই দখলেই ছিল ১৫৮ আসন। ছোট দলগুলির সাহায্যে শেষ পর্যন্ত ১৭৬ ভোট ইমরানের পক্ষে যায়। বিরোধী প্রার্থী শাহবাজ শরিফ পান মাত্র ৯৬ ভোট।

এদিকে অতি অনাড়ম্বরভাবে শপথ নিতে চলেছেন ইমরান। এতে নিমন্ত্রণ পাননি কোনো বিদেশি সরকার প্রধান কিংবা কূটনৈতিক ব্যক্তিত্ব। বিদেশি অতিথিদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ভারতের সাবেক ক্রিকেটার এবং পাঞ্জাবের বিধায়ক নভোজিৎ সিং সিধু। তিনি ভারতের সাবেক দুই ক্রিকেটার সুনীল গাভাস্কার এবং কপিল দেবকেও এই অনুষ্ঠানের আমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু ব্যস্ততার কারণে তারা এতে যোগ দিতে অপারগতা প্রকাশ করেন। এতে আরো থাকছেন পাকিস্তানের দুই লিজেন্ড ক্রিকেটার রমিজ রাজা ও ওয়াসিম আকরাম।

ইমরানের শপথে উল্লেখযোগ্য অতিথিদের তালিকায় রয়েছেন পার্লামেন্টের নব নির্বাচিত স্পিকার আসাদ কাইসার, সেনাবাহিনী প্রধান জেনারেল ওমর জাভেদ বাজওয়া, পাঞ্জাবের গভর্নর চৌধুরী সরওয়ার, বিমান বাহিনীর প্রধান মুজাহিদ আনোয়ার খান এবং নৌ বাহিনীর প্রধান জাফর মাহমুদ আব্বাসি।

প্রসঙ্গত, ইমরান খান রাজনৈতিক দল তেহরিক ই ইনসাফ গঠন করেন ১৯৯৬ সালে। এরপর পাকিস্তানে দুই দশকের বেশি সময় ধরে রাজনীতি করার পর তিনি এবারই প্রথম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে চলেছেন।

সূত্র: ডন/ জিও নিউজ

আপনার মন্তব্য

আলোচিত