ইন্টারন্যাশনাল ডেস্ক

০৯ অক্টোবর, ২০১৮ ১৭:১৪

ধর্ষণের পর অনুসন্ধানী সাংবাদিককে হত্যা

বুলগেরিয়ার উত্তরাঞ্চলীয় শহর রুসে ধর্ষণের পর ভিক্টোরিয়া মারিনোভা নামে এক অনুসন্ধানী প্রতিবেদককে হত্যার রহস্য খুঁজছে দেশটির তদন্ত কর্মকর্তারা। হত্যাকারী শিগগিরই ধরা পড়বে বলে আশা প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী।

সম্প্রতি বুলগেরিয়ার কয়েকজন সাংবাদিক ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে পরিচালিত অবকাঠামো উন্নয়নের কাজে দুর্নীতি সংক্রান্ত একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেন। ওই প্রতিবেদনের অন্যতম প্রতিবেদক ছিলেন মারিনোভা।
 
বুলগেরিয়ার স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়, ৩০ বছর বয়সী ভিক্টোরিয়া মারিনোভা টেলিভিশন চ্যানেল টিভিএন-এ কাজ করতেন। গত শনিবার একটি পার্কে তাকে মৃত অবস্থায় পাওয়া যায়। প্রাথমিক পরীক্ষা নিরীক্ষায় দেখা যায়, মাথায় আঘাত লেগে ও শ্বাসরোধে তার মৃত্যু হয়।

বুলগেরিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ম্লাদেন মারিনভ এই হত্যার ঘটনাকে নৃশংস বলে উল্লেখ করেছেন। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে তিনি জানান, হত্যার আগে ধর্ষণ করা হয়েছে মারিনোভাকে।

দেশটির উচ্চপদস্থ হত্যা তদন্ত কর্মকর্তাকে এ মামলার তদন্তের জন্য রুসে পাঠানো হয়েছে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি আরও জানান, হত্যাকাণ্ডের সঙ্গে ভিক্টোরিয়া মারিনোভার কাজের কোনো সম্পর্ক আছে কিনা সে সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি।  

রুসের স্থানীয় আইনজীবী জর্জি গিয়র্গিয়েভ জানান, ভিক্টোরিয়ার মরদেহ পাওয়া গেলেও ঘটনাস্থলে তার মোবাইল ফোন, গাড়ির চাবি, চশমা ও পরনের কাপড়ের কিছু অংশ পাওয়া যায়নি।

এদিকে ইউরোপের নিরাপত্তা ও সহযোগিতা সংস্থার (ওএসসিই) মুক্ত সাংবাদিকতা বিষয়ক প্রতিনিধি, আরলেম দেসির টুইটারে ভিক্টোরিয়া মারিনোভা হত্যার নিন্দা জানিয়েছেন। রিপোর্টার্স উইদাউট বর্ডার্স জরুরিভিত্তিতে এই হত্যাকাণ্ডের বিচার দাবি করেছে।

চলতি বছর মুক্ত সাংবাদিকতার সূচকে ১৮০টি দেশের মধ্যে  বুলগেরিয়াকে ১১১তম স্থানে রেখেছে রিপোর্টার্স উইদাউট বর্ডার্স। সম্প্রতি ইউরোপীয় অঞ্চলে সাংবাদিক নির্যাতন বৃদ্ধির ইঙ্গিত পাওয়া যাচ্ছে। গত এক বছরের মধ্যে ইউরোপীয় ইউনিয়নে খুন হওয়া তৃতীয় সাংবাদিক ভিক্টোরিয়া মারিনোভা।

২০১৭ সালের অক্টোবরে মাল্টার সাংবাদিক, ব্লগার কারুয়ানা গালিজিয়া শক্তিশালী বোমা বিস্ফোরণে নিহত হন। চলতি বছর ফেব্রুয়ারি মাসে গুলি করে হত্যা করা হয় স্লোভাক সাংবাদিক ইয়ান কুৎসিয়াককে।

আপনার মন্তব্য

আলোচিত