ইন্টারন্যাশনাল ডেস্ক

০৬ আগস্ট, ২০১৫ ১০:৫০

ইরানে হামলা হলে ধাক্কা সামলাতে হবে ইসরাইলকে : ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর মার্কিন সামরিক হামলা হলে তার ধাক্কা সামাল দিতে হবে ইসরাইলকে। আমেরিকায় বসবাসরত ইহুদি নেতাদের সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেছেন তিনি।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে উদ্দেশ করে বারাক ওবামা বলেন, ইরানের বিরুদ্ধে মার্কিন হামলা হলে ইসরাইলকে ব্যাপকভাবে ক্ষেপণাস্ত্র হামলা মোকাবেলা করতে হবে।

নেতানিয়াহু প্রায় সময় ইরানের বিরুদ্ধে সামরিক হামলা চালানোর পক্ষে কথা বলে থাকেন। নেতানিয়াহুর এ মনোভাবের কথা উল্লেখ করে ওবামা ইহুদি নেতাদের বৈঠকে এসব কথা বলেছেন।

ইরানের সঙ্গে পরমাণু ইস্যুতে ছয় জাতিগোষ্ঠীর চূড়ান্ত সমঝোতার কথা উল্লেখ করে বারাক ওবামা বলেন, “যেসব মার্কিন রাজনীতিবিদ ইরাক যুদ্ধের পক্ষে যুক্তি দেখিয়েছিলেন তারাই এখন এ সমঝোতার বিরুদ্ধে কথা বলছেন। অথচ ইরাক যুদ্ধের এক দশক পরও আমরা তার পরিণতি ভোগ করছি।”

তিনি বলেন, চুক্তি প্রত্যাখ্যানের মধ্যদিয়ে শুধুমাত্র সামরিক সংঘাতের পথ উন্মুক্ত হবে আর সামরিক সংঘাত বিশেষ করে মধ্যপ্রাচ্যে যুদ্ধের অনিবার্য পরিণতি হচ্ছে জনগণের ভোগান্তি। আমাদেরকে আমতা আমতা করে বললে চলবে না যে, আমরা যুদ্ধের পথ বেছে নেব নাকি কূটনীতির পথে যাব।

ইরান-সমঝোতাকে আটকে না দিতে ওবামা মার্কিন কংগ্রেস সদস্যদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, এ বিলকে হত্যা করার অর্থ শুধু ইরানের ওপর বোমা হামলার পথই খুলে দেয়া নয় বরং তা জোরদার করা। এ সমঝোতা বাস্তবায়নে ব্যর্থতার পরিণতি সম্পর্কেও তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত