আন্তর্জাতিক ডেস্ক

১১ আগস্ট, ২০১৫ ১৩:০৫

চীনে নিষিদ্ধ করা হলো ‘ক্ষতিকর’ ১২০ গান

সমাজের জন্য ‘ক্ষতিকর’ চিহ্নিত করে অনলাইনে ১২০টি গান নিষিদ্ধ করেছে চীন সরকার। যৌনতা ও সহিংসতার উস্কানিদাতা এবং ‍আইন-ভাঙার প্ররোচক বলে অভিযোগ তুলে গানগুলোর ওপর এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। নিষেধাজ্ঞায় পড়ে গেছে ‘ডোন্ট ওয়ান্ট টু গো টু স্কুল’ এবং ‘অল মাস্ট ডাই’ এর মতো জনপ্রিয় গানগুলোও।

সোমবার (১০ আগস্ট) চীনের সংস্কৃতি মন্ত্রণালয় থেকে এক প্রজ্ঞাপনে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়। মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে মঙ্গলবার (১১ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

বিবৃতিতে সংস্কৃতি মন্ত্রণালয়ের তরফ থেকে বলা হয়, নির্দেশিত গানগুলো অনলাইন থেকে মুছে ফেলতে পদক্ষেপ নেবে সংশ্লিষ্ট বিভাগ। এরপর আর কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান অশ্লীলতা, সহিংসতা, অপরাধ বা নৈতিকতার স্থলন ঘটানোর প্ররোচক এই গানগুলো সরবরাহ করতে পারবে না। 

সংবাদমাধ্যম জানায়, নিষেধাজ্ঞার কবলে পড়া এসব গানের বেশিরভাগই অখ্যাত গায়ক-গায়িকাদের। অবশ্য, বেশ কিছু জনপ্রিয় গানও রয়েছে নিষেধাজ্ঞায়। এর মধ্যে ‘ডোন্ট ওয়ান্ট টু গো টু স্কুল’ ও ‘অল মাস্ট ডাই’ ছাড়াও রয়েছে ‘নো মানি নো ফ্রেন্ড’ এবং ‘সুইসাইড ডায়েরি’র মতো গানগুলো।

সরকারের এই আদেশ অমান্য করলে বিচারের মুখোমুখি হতে হবে বলে সাফ জানিয়ে দেন সংস্কৃতি মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

চীনে ফেসবুক, টুইটারের মতো জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমের পাশাপাশি ভিডিও মাধ্যম ইউটিউবেও প্রবেশ করতে পারেন না সেখানকার প্রযুক্তিপ্রেমীরা। এছাড়া, দেশটিতে নিউইয়র্ক টাইমস, ওয়াল স্ট্রিট জার্নাল ও ব্লুমবার্গের মতো পশ্চিমা সংবাদ সংস্থাগুলো বিভিন্ন সময়ে ব্লক থেকেছে বলে অভিযোগ করে আসছে।

আপনার মন্তব্য

আলোচিত