ইন্টারন্যাশনাল ডেস্ক

১৬ আগস্ট, ২০১৫ ১১:৪০

বোমার শব্দে কেঁপে ওঠল বাগদাদ

একের পর এক বোমাতে কেঁপে ওঠল ইরাকের রাজধানী বাগদাদ। গত এক বছরের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী বোমা হামলার দুই দিন পরই বাগদাদজুড়ে ব্যাপক বোমা হামলায় অন্তত ২৪ জন নিহত হয়েছেন।

শনিবার (১৫ আগস্ট) চালানো এসব হামলার মধ্যে শিয়া আবাসিক এলাকা হাবিবিয়ায় সবচেয়ে প্রাণঘাতী হামলাটি চালানো হয়।

এখানে বিক্রির জন্য খোলা জায়গায় সাজিয়ে রাখা গাড়ির সারির কাছে একটি গাড়িবোমার বিস্ফোরণ ঘটানো হয়। এতে ১৫ জন নিহত ও আরো ৩৫ জন আহত হন।

ঘটনাস্থল থেকে পুলিশ কর্মকর্তা মুরতাথা আবিদ আলি বলেছেন, “একটি গোয়েন্দা ক্যামেরার ফুটেজের ভিত্তিতে তদন্ত করে দেখা যায়, এক লোক সাদা একটি গাড়ি পার্ক করে রেখে কাছাকাছি একটি চায়ের স্টলে গিয়ে গা ঢাকা দেন। এর পাঁচ মিনিটের মধ্যে গাড়িটি বিস্ফোরিত হয়।”

হাবিবিয়ার অবস্থান সদর সিটির কাছেই, যেখানে বৃহস্পতিবার ভয়াবহ এক ট্রাক বোমা বিস্ফোরণে ৭০ জনেরও বেশি মানুষ নিহত হন। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করেছে।

উত্তর বাগদাদের তাজি এলাকায় একটি গাড়ি মেরামতের গ্যারেজ লক্ষ করে চালানো অপর এক বোমা হামলায় দুইজন নিহত ও আরো সাতজন আহত হয়েছেন।

এছাড়া নগরীর জিসর দিয়ালা, মাদায়েন ও ইস্কান এলাকার ব্যস্ত বাণিজ্যিক সড়ক ও বাজারগুলোতে চালানো আরো কয়েকটি বোমা হামলায় আরো সাতজন নিহত হয়েছেন।

ইরাকি নিরাপত্তা বাহিনীগুলো ও শিয়া বেসামরিক বাহিনীগুলো পশ্চিম ইরাকের সুন্নি অধ্যুষিত আনবার প্রদেশে আইএসের বিরুদ্ধে লড়াই করছে। জঙ্গিগোষ্ঠীটি আনবারসহ ইরাক ও প্রতিবেশী সিরিয়ার বিশাল অংশ দখল করে এক বছরেরও বেশি সময় ধরে সেখানে নিজেদের নিয়ন্ত্রণ ধরে রেখেছে।

আপনার মন্তব্য

আলোচিত