সিলেটটুডে ডেস্ক

১৯ সেপ্টেম্বর, ২০১৫ ০১:৩৬

মা-মেয়ে ধর্ষণ: ভারত ছাড়লেন অভিযুক্ত সৌদি কূটনীতিক

ভারতে দুইজন নেপালি গৃহকর্মীকে ধর্ষণের দায়ে অভিযুক্ত সৌদি কূটনীতিক ভারত ছেড়ে চলে গেছেন। কূটনৈতিক সুরক্ষার আওতায় তিনি ভারত ছেড়েছেন বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র দপ্তর।

অবশ্য দিল্লিতে সৌদি দূতাবাস অবশ্য ওই অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে।

ওই কর্মকর্তার কূটনৈতিক সুরক্ষা অব্যাহতির অনুরোধও তারা প্রত্যাখ্যান করেছে। ফলে ভারতে তার অপরাধের বিচার সম্ভব নয়। আবার ঘটনাটি সৌদি আরবে না ঘটায়, সৌদি আইনেও তার বিচার হবে না।

তবে বিশ্লেষকরা বলছেন, এই কর্মকর্তার ভারত ছাড়ার ফলে আসলে একটি কূটনৈতিক টানাপড়েন থেকে ভারত ও সৌদি আরব, দুই দেশই রক্ষা পেল।

ওই কূটনীতিকের বিরুদ্ধে অভিযোগ, গুরগাঁও-তে তার বিলাসবহুল ফ্ল্যাটে তিনি দুজন নেপালি মহিলাকে টানা কয়েক মাস ধরে আটকে রেখে লাগাতার ধর্ষণ করে গেছেন, তাদের ওপর বিকৃত যৌন নির্যাতনও চালানো হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, এই কর্মকর্তার ভারত ছাড়ার ফলে আসলে একটি কূটনৈতিক টানাপড়েন থেকে ভারত ও সৌদি আরব, দুই দেশই রক্ষা পেল

৭ সেপ্টেম্বর রাতে স্থানীয় একটি এনজিও-র কাছ থেকে পাওয়া অভিযোগের ভিত্তিতে পুলিশ ওই ফ্ল্যাটে অভিযান চালায় এবং আটক দুই নেপালি মহিলাকে উদ্ধার করে।

দিল্লির নেপাল দূতাবাসও গোপন সূত্রে এই নির্যাতনের খবর পেয়ে ভারতীয় কর্তৃপক্ষকে এ ব্যাপারে ব্যবস্থা নিতে অনুরোধ করেছিল।
উদ্ধার হওয়া দুজন নেপালি নাগরিক – যাদের বয়স ৫০ আর ২০ – তারা পুলিশকে জানিয়েছেন ওই ফ্ল্যাটে প্রায় চার মাস ধরে তাদের আটকে রাখা হয়েছিল।

এই সময়ের মধ্যে তাদের ওপর বহু লোক প্রায় রোজ ধর্ষণ করেছেন, তাদের নিয়মিত মারধোর করা হয়েছে এবং প্রায় কিছুই খেতে দেওয়া হয়নি। তাদের ফ্ল্যাটের বাইরে পা রাখারও অনুমতি ছিল না।

নেপাল থেকে প্রতি বছর হাজার হাজার মহিলা গৃহপরিচারিকার কাজের জন্য ভারতে বা মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পাড়ি দেন।
কিন্তু তাদের অনেককেই অমানবিক পরিবেশে কাজ করতে হয় ও অকথ্য নির্যাতনের শিকার হতে হয় বলে মানবাধিকার সংগঠনগুলো দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে।

সম্পর্কে মা-মেয়ে এই দুই নেপালি মহিলাও গত এপ্রিলে নেপালে ভূমিকম্পের পর কাজের সন্ধানে মধ্যপ্রাচ্যে পাড়ি দেন বলে জানা গেছে। সৌদির জেদ্দায় দুসপ্তাহ কাটিয়ে মনিবের সঙ্গে তারা এরপর ভারতে চলে আসেন।

আপনার মন্তব্য

আলোচিত