আন্তর্জাতিক ডেস্ক

২৬ ফেব্রুয়ারি , ২০২০ ১৫:২১

দিল্লির সংঘর্ষে নিহত বেড়ে ২১

ভারতের রাজধানী দিল্লির উত্তর-পূর্বাঞ্চলে সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে চলমান আন্দোলনকে কেন্দ্র করে হিন্দুত্ববাদী আগ্রাসনে ইতোমধ্যেই ২১ জনের মৃত্যু হয়েছে। এমন পরিস্থিতিতে প্যারামিলিটারি ফোর্স আইনশৃঙ্খলা রক্ষার্থে মাঠে নেমেছে।

কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনাবাহিনী নামানোর দাবি জানিয়েছেন ভারতের শীর্ষস্থানীয় রাজনীতিবিদরা।

এদিকে দিল্লির পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হওয়ায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বিজেপি নেতা অমিত শাহর পদত্যাগ দাবি করেছেন ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস (আইএনসি) প্রধান সোনিয়া গান্ধী।

এর আগে পৃথক দুইটি টুইটার বার্তায় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং পশ্চিমবঙ্গ থেকে নির্বাচিত লোকসভা সদস্য মহুয়া মৈত্র দিল্লির বর্তমান পরিস্থিতি মোকাবিলায় সেনাবাহিনী নামানোর দাবি জানিয়েছেন।

সিএএ এর বিরুদ্ধে ভিম আর্মির ডাকে দেশব্যাপী অবরোধের অংশ হিসেবে দিল্লির জাফরাবাদে ১৫০০ নারী রাস্তায় অবস্থান নিয়ে অবরোধ করে রেখেছিলেন। তারা টানা দুইদিন

এই কর্মসূচি চালিয়ে যাওয়ার পর বিজেপি নেতা কপিল মিশ্র সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে ঘোষণা দেন, জাফরাবাদের ওই অবরোধ সমাবেশের বিপরীতে মৌজপুরে তারা একটি সমাবেশ করবে। সিএএ সমর্থকদের ওই সমাবেশে যোগ দেওয়ার আহ্বান জানান তিনি।

পরে কপিল মিশ্র আরেকটি ভিডিও টুইটারে প্রকাশ করেন। যেখানে দেখা যায়, দিল্লি পুলিশের ডেপুটি কমিশনার বেদ প্রকাশকে সঙ্গে নিয়ে মৌজপুর চকে অবস্থান নিয়েছেন সিএএ সমর্থকরা। পরে জাফরাবাদ থেকে সিএএ বিরোধীরা মৌজপুর চক অভিমুখে যাত্রা করে। মাঝপথে সিএএ বিরোধীদের দমাতে চেষ্টা করে পুলিশ।
প্রকাশিত ভিডিও থেকে দেখা যায় লাল শার্ট পরা এক যুবক পুলিশের সঙ্গে বাকযুদ্ধের এক পর্যায়ে নিজের পিস্তল থেকে ফাঁকা গুলি ছোড়েন।

প্রসঙ্গত, ওই ঘটনার পর থেকেই দিল্লিতে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে।

আপনার মন্তব্য

আলোচিত