সিলেটটুডে ডেস্ক

২৬ সেপ্টেম্বর, ২০১৫ ১১:২৮

মিনা ট্রাজেডি : সৌদির পক্ষে-বিপক্ষে বিভক্ত আরব গণমাধ্যম

মিনায় ‘শয়তান স্তম্ভে’ পাথর নিক্ষেপের সময়ে পদদলিত হয়ে সহস্রাধিক হাজির মৃত্যুর ঘটনায় বিভক্ত হয়ে পড়েছে আরব দেশগুলোর গণমাধ্যমগুলো।

হজ্জের সময় মিনায় বিপর্যয় নিয়ে যখন সৌদি আরব এবং প্রতিবেশী ইরানের মধ্যে এক ধরনের বাকযুদ্ধ শুরু হয়েছে, তখন মধ্যপ্রাচ্যের বিভিন্ন মুসলিম-প্রধান দেশের গণমাধ্যমেও ভিন্ন মত দেখা যাচ্ছে। খবর বিবিসির।

প্রচণ্ড ভিড়ের চাপে মিনায় ৭১৭ জন হাজি নিহত হবার পর কেউ কেউ সৌদি কর্তৃপক্ষকে দায়ী করছে। আবার অন্যরা বলছে সৌদি সরকার নির্দোষ।

লেবাননের হেজবোল্লাহ দলের সমর্থক পত্রিকা আল-দিয়ার লিখেছে, এই ঘটনা গোটা মুসলিম বিশ্বকে ‘কাঁপিয়ে দিয়েছে’। মিশরের আল-দাস্তুর পত্রিকায় বিরাট

শিরোনাম দেয়া হয়েছে, ‘রক্তাক্ত জামারাত সেতু’। তার পাশে সারি সারি মৃতদেহ-র ছবি।

কিছু পত্রিকায় সৌদি আরবের সমালোচনা করা হচ্ছে।

সিরিয়ার আল-বা’থ পত্রিকা হজ্জ ব্যবস্থাপনায় ব্যর্থ হবার জন্য সৌদি আরবকে দায়ী করা হয়েছে।

ইরানের আল-ভেফাগ একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে বলছে, অনেক বছর ধরে সৌদি আরব দেখিয়েছে তারা জামারাত-এ পাথর ছোঁড়ার রীতি ম্যানেজ করতে সক্ষম না।

অন্যদিকে, কাতারের আল-রায়াহ পত্রিকা বলছে, হজ্জ আয়োজকদের কোন দোষ নেই, এবং সৌদি আরব হজ্জ ব্যবস্থাপনায় তাদের দক্ষতা প্রমাণ করেছে।

বাহরাইনের দৈনিক আল-ওয়াসাত পত্রিকায় একজন বিশ্লেষক বলেছেন সৌদি আরব কোন ভুল করেনি। তিনি রিয়াদের সমালোচকদের বিরুদ্ধে এই দুর্ঘটনা পুঁজি করে ফায়দা লোটার অভিযোগ আনেন।

সৌদি আরবের সরকার সমর্থক পত্রিকাগুলো একই রকম অবস্থান নিয়েছে।

আল-ওয়াতান পত্রিকা বলেছে, হাজিদের দেখাশোনা করার জন্য সৌদি আরব যে প্রচেষ্টা চালায়, তারপর তাদের সমালোচনা করা উচিত না। পত্রিকা আরো বলে, এই ঘটনা তদন্তে রিয়াদ কোন সব শক্তি নিয়োগ করবে।

আপনার মন্তব্য

আলোচিত