সিলেটটুডে ডেস্ক

২৭ সেপ্টেম্বর, ২০১৫ ০২:০৭

ভাগ্যের কারণেই হাজিরা মরেছে, এটি অবশ্যম্ভাবী: সৌদির প্রধান ধর্মীয় গুরু

মিনায় হজ ট্রাজেডির পর বিশ্বব্যাপী প্রবল সমালোচনা হলেও তা গায়ে মাখছে না সৌদি আরব। উল্টো দেশটির শীর্ষ ধর্মীয় গুরু শেখ আব্দুল আজিজ আল শেখ এ জন্য হাজিদের ভাগ্যকেই দুষছেন। এমনকি পদদলিত হয়ে হাজিদের নিহত হওয়ার ঘটনায় তিনি সৌদি স্বরাষ্ট্রমন্ত্রী ও হজ ব্যবস্থাপনা কমিটির প্রধান যুবরাজ মোহাম্মেদ বিন নায়েফেরও কোনো দোষ দেখছেন না।

বৃহস্পতিবার ভোরে শয়তানকে পাথর নিক্ষেপের সময় ভিড়ে পদদলিত হয়ে ৭১৭ হাজি মারা যান মিনায়। আহত হন আট শতাধিক। তবে ইরানের মিডিয়াগুলো নিহতের সংখ্যা দুই হাজারেরও অধিক বলে দাবি করছে।

বিভিন্ন গণমাধ্যমের খবরে পদদলিত হয়ে মৃত্যুর এই ঘটনাকে গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বলে উল্লেখ করা হয়েছে।

হাজিদের নিরাপত্তা নিশ্চিত করতে না পারায় বিভিন্ন দেশ সৌদি কর্তৃপক্ষের কড়া সমালোচনা করছে। আঞ্চলিক প্রতিপক্ষ ইরানের কাছ থেকে সমালোচনার তীরটা ছুঁটে আসছে তীব্র হয়ে।

হৃদয়বিদারক ওই ঘটনার পর সৌদি আরবের শীর্ষ ধর্মীয় গুরু শেখ আব্দুল আজিজ আল শেখ শুক্রবার বৈঠক করেন হজ ব্যবস্থাপনা কমিটির প্রধান যুবরাজ মোহাম্মেদ বিন নায়েফের সঙ্গে। সৌদি গণমাধ্যমে শনিবার ওই বৈঠকের খবর প্রকাশিত হয়।

সৌদি প্রেস এজেন্সির খবরে বলা হয়েছে, ধর্মীয় গুরু বৈঠকে যুবরাজকে বলেন, ‘যেহেতু পরিস্থিতি ছিল মানুষের নিয়ন্ত্রণের বাইরে, নিহতদের ভাগ্য ও নিয়তিতে যা ছিলো, তা ছিলো অবশ্যম্ভাবী। এজন্যে সৌদি সরকার দায়ি হতে পারে না। মানুষের “ভাগ্য ও তার গন্তব্য” অবশ্যম্ভাবী।’

সৌদি বাদশাহ সালমানও ঘটনা দ্রুত তদন্তের নির্দেশ দিয়েছেন। তবে এই দুর্ঘটনার জন্য পুলিশের দুর্বল নিরাপত্তা ব্যবস্থাকে দায়ী করছে বিভিন্ন দেশ। সৌদি সরকার পুলিশের এক লাখ সদস্যকে নিয়োগ করেছিল নিরাপত্তার জন্য।

দেশটির শুরা কাউন্সিলের চেয়ারমান আব্দুল্লাহ আল শেখ। তার মন্তব্যও একই ধরনের। তিনি বলছেন, ‘হাজিদের অবশ্যই নিরাপত্তা বাহিনীর নিয়ম-নীতির ব্যাপারে কঠোর থাকতে হবে। যাতে তারা হজের নানান আনুষ্ঠানিকতা পালন ও জীবনকে নিরাপদ রাখতে পারেন।’

অবশ্য স্বাস্থ্যমন্ত্রী খালেদ আল ফালিহ এর আগে দুর্ঘটনার জন্য হাজিদের দায়ী করে মন্তব্য করেছেন।

স্বাস্থ্য মন্ত্রী খালিদ আল-ফালিহ বলেছিলেন, মিনায় পদদলিত হয়ে মৃত্যুর ঘটনা আল্লার ইচ্ছায় ঘটেছে। এ ধরনের দুর্ঘটনাকে এড়িয়ে যাওয়া যায় না
শুরা কাউন্সিলের চেয়ারম্যান সৌদি আরবের বিরুদ্ধে শত্রুপক্ষের একপেশে সমালোচনায় কান না দিতে দেশটির সাধারণ নাগরিক ও মুসলমানদের প্রতি আহ্বান জানিয়েছেন।

মধ্যপ্রাচ্যে সৌদি আরবের আঞ্চলিক প্রতিপক্ষ ইরান জানিয়েছেন তাদের ১৩১ জন নাগরিক এ ঘটনায় মারা গেছেন। সৌদি কর্তৃপক্ষের পরিবর্তে তারা আন্তর্জাতিক আদালতের মাধ্যমে ঘটনার স্বচ্ছ তদন্তও দাবি করেছে।

আপনার মন্তব্য

আলোচিত