সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৭ অক্টোবর, ২০১৫ ১৩:৫০

রাশিয়ার আইএস বিরোধী হামলায় ‘গ্যাঁড়াকলে আমেরিকা’

ফাইল ছবি

সিরিয়ায় উগ্র ধর্মীয় সন্ত্রাসী গোষ্ঠি আইএস’র বিরুদ্ধে রুশ বিমান হামলা শুরুর পর মার্কিন প্রশাসন তথা প্রেসিডেন্ট বারাক ওবামা একরকম গ্যাঁড়াকলে আটকে গেছেন বলে মনে করছে ইরান-সিরিয়া-রাশিয়া জোট।

এক বছরের বেশি সময় মার্কিন নেতৃত্বাধীন ১২টি দেশ দাবি করে আসছিল তারা আন্তর্জাতিক জোট করে আইএস’র বিরুদ্ধে বিমান হামলা চলাচ্ছে। কিন্তু এই দীর্ঘ সময়ে আইএস তো নির্মূল হয়নি বরং বিস্তার লাভ করেছে অনেক। আইএস এর হামলায় নিজ দেশ ত্যাগ করে শরনার্থী হয়ে ইউরোপে পাড়ি জমাচ্ছেন লক্ষ লক্ষ মানুষ। অনেকে সাগর পাড়ি দিতে গিয়ে মারাও যাচ্ছেন।

সম্প্রতি শিশু আয়লানের লাশ সাগর তীরে ভাসতে দেখে জার্মানি সহ বেশ কয়েকটি দেশ বিপুল সংখ্যক মধ্যপ্রাচ্যের শরনার্থীদের আশ্রয় দিয়েছে। কিন্তু যে হারে শরনার্থীর সংখ্যা বাড়ছে এর স্থায়ী সমাধান না হলে ইউরোপ বড় অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যে পড়তে পারে।

আমেরিকা বহুবার বলেছে, আইএসআইএল-কে পরাজিত করতে অনেক সময় লাগবে। এ জোটে ছিল আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন, অস্ট্রেলিয়া, কানাডা, সৌদি আরব, তুরস্ক, কাতার, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, জর্দান ও মরক্কো। সিরিয়া সরকার কিংবা জাতিসংঘের অনুমোদন ছাড়াই কথিত এ হামলা হচ্ছে।

অবশ্য বিমান হামলার দাবিকে অনেকে সন্দেহের চোখে দেখেছে। ইরান, সিরিয়া ও রাশিয়া প্রকাশ্যে বলেছে- আইএস’র বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন জোটের হামলা শুধুমাত্র লোক দেখানো। অনেকে এ কথাও বলেছেন, আইএস-বিরোধী অভিযানের নামে মার্কিন সেনারা প্রেসিডেন্ট বাশার আসাদকে হত্যার সুযোগ খুঁজছে।

আমেরিকার নেতৃত্বে এতবড় বাহিনীর বিমান হামলা সত্ত্বেও এক বছরের বেশি সময়ে যখন আইএস-কে পরাজিত করা বা যাওয়াতেউ রাশিয়ার সামনে পথ সহজ হয়ে গেছে।

শুরু থেকেই আমেরিকা রাশিয়ার হামলাকে সহজ ভাবে নেয়নি। ওভাবা স্পষ্ট করেই বলেছেন বাশার আল আসাদকে ক্ষমতায় রাখা চলবেনা। আর রাশিয়ার বক্তব্য বাশার তো আইএস বিরোধী, আইএস এর বিরুদ্ধে অভিযান চালাতে তাকে সাথে নিয়েই চলতে হবে, সরিয়ে নয়।

যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের উদ্দেশ্য করে রাশিয়া বলেছে, “তোমরাও আইএস’র ওপর হামলা চালাচ্ছ, আমরাও আইএস’র ওপর হামলা চালাব; বাধা কোথায়?”

 
এদিকে সিরিয়ার রাষ্ট্রপতি  বাশার আল আসাদ বলেছেন, "মস্কো সিরিয়ায় লড়াই করছে বৈধভাবে এবং দেশটির সরকারের অনুমোদন নিয়ে। আর অন্যরা হামলা চালাচ্ছে অবৈধ ও বেআইনিভাবে। রুশ সংসদের অনুমোদন নিয়েই মস্কো শুরু করেছে তুমুল বিমান হামলা। আমেরিকা ও আরব-পশ্চিমা জোটের এখন চেয়ে চেয়ে দেখা ছাড়া আর কিছু নেই। নিশ্চয় এখন তাদের ব্যথায় বুক ভেঙে যাচ্ছে!"

 

সূত্র: রেডিও তেহরান

আপনার মন্তব্য

আলোচিত