নিজস্ব প্রতিবেদক

২০ জানুয়ারি, ২০২২ ০০:২০

মুক্তিযুদ্ধভিত্তিক ১১০০ বই উপহার মুক্তিযুদ্ধ ই-আর্কাইভের

মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের ইতিহাস বিষয়ক ডিজিটাল পাবলিক লাইব্রেরি ‘মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ’ পাঠাগার কার্যক্রমের এক বছর পূর্ণ করেছে। পাঠাগার কার্যক্রম শুরুর প্রথম বছরে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ সারাদেশে মুক্তিযুদ্ধভিত্তিক ১১০০টি বই উপহার দিয়েছে।

পাঠাগার কার্যক্রম শুরুর এক বছরপূর্তিতে বুধবার প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা সাব্বির হোসাইন সিলেটটুডেকে এই তথ্য জানান।

তিনি বলেন, প্রথম বছরে ক্ষুদ্র পরিসরে আমরা পাঠাগার কার্যক্রম শুরু করেছি। এই সময়ে ‘মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ’ দেশের বিভিন্ন এলাকায় মুক্তিযুদ্ধের চেতনায় গড়া ১৮টি পাঠাগারকে মুক্তিযুদ্ধভিত্তিক বই উপহার দিয়েছে, সংখ্যায় যা ১১০০। বর্তমানে আরও ১২টি পাঠাগারকে বই উপহার দেওয়ার কার্যক্রম চলমান।

সাব্বির হোসাইন আরও বলেন, ২০২২ এ বই উপহার কার্যক্রম আরও বিস্তৃত করার পরিকল্পনা রয়েছে আমাদের। ক্ষুদ্র পরিসরে শুরু করা আমাদের এই উদ্যোগটি এখনও শিশুকাল পার করছে, একসময় মহীরুহতে পরিণত হবে আশা করছি।

ধর্মান্ধ, সুবিধাবাদী ও দুর্নীতিবাজদের দৌরাত্ম্যের এই সময়ে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে উঠা এই পাঠাগারগুলো বাংলাদেশের আলোকবর্তিকা, আশাবাদ তার।

উল্লেখ্য, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ এবং নিরীহ বাঙালি গণহত্যার নথিকে বিভিন্ন ডিজিটাল বিন্যাস, যেমন ই-বুক, নথি, প্রামাণ্যচিত্র, চলচ্চিত্র, ভিডিও ফুটেজ ও অডিও প্রভৃতি ‘সংরক্ষণ ও বিতরণের’ উদ্দেশ্যে ২০১৪ খ্রিষ্টাব্দের ৪ মে যাত্রা শুরু করে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ।

মুক্তিযুদ্ধের বইয়ের জন্য আবেদন করার লিংক: https://www.liberationwarbangladesh.org/?p=9000

আপনার মন্তব্য

আলোচিত