নিজস্ব প্রতিবেদক

২২ অক্টোবর, ২০২২ ১২:৫০

লাইব্রেরি অব কংগ্রেসের রিসার্চ গাইডসে ‘মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ’

আমেরিকার জাতীয় লাইব্রেরি ‘লাইব্রেরি অব কংগ্রেস’-এর রিসার্চ গাইড সেকশনে অন্তর্ভুক্ত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে সর্ববৃহৎ ডিজিটাল গ্রন্থাগার ‘মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ’।

লাইব্রেরি অব কংগ্রেসের ওয়েবসাইট ও ক্যাটালগের নিজস্ব সংগ্রহের তালিকাসহ পৃথিবীর সব দেশের অ্যাকাডেমিক লাইব্রেরি, কালচারাল কালেকশনস, রিসার্চ ও রেফারেন্স লাইব্রেরি এবং আর্কাইভসের রেফারেন্স তালিকা আছে। এখানে ৪৫০টিরও বেশি ভাষায় গবেষণা উপকরণ অন্তর্ভুক্ত রয়েছে। লাইব্রেরির বাংলাদেশ সেকশনে মোট ১২টি আর্কাইভ, লাইব্রেরি ও কালেকশনের অন্তর্ভুক্তি আছে। এই তালিকায় সম্প্রতি 'মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ'-কে যুক্ত করা হয়েছে।

মুক্তিযুদ্ধ ই-আর্কাইভের প্রতিষ্ঠাতা সাব্বির হোসাইন এ প্রসঙ্গে বলেন, লাইব্রেরি অব কংগ্রেসকে যুক্তরাষ্ট্রের জাতীয় বা প্রধানতম লাইব্রেরি বলা যায়। শুধু মার্কিন যুক্তরাষ্ট্রই নয়, সারা পৃথিবীর জন্য এক অমূল্য সম্পদ এই কংগ্রেস লাইব্রেরি। সম্প্রতি এই তালিকায় মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ যুক্ত হয়েছে।

তিনি বলেন, লাইব্রেরি অব কংগ্রেসের রেফারেন্স ডেটাবেইজে এই অন্তর্ভুক্তিতে আমাদের অর্জন হলো- মুক্তিযুদ্ধ, বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ ও বাংলাদেশের রাজনৈতিক ইতিহাস বিষয়ে আগ্রহী আরও অনেক পাঠক ও গবেষকের কাছে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভের পরিচিতি পৌঁছে যাবে। এই অন্তর্ভুক্তি মুক্তিযুদ্ধের কনটেন্ট সংগ্রহ ও ডিজিটাইজেশানে আমাদের উৎসাহ জোগাবে।

উল্লেখ্য, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ এবং নিরীহ বাঙালি গণহত্যার নথিকে বিভিন্ন ডিজিটাল বিন্যাস, যেমন ই-বুক, নথি, প্রামাণ্যচিত্র, চলচ্চিত্র, ভিডিও ফুটেজ ও অডিও প্রভৃতি ‘সংরক্ষণ ও বিতরণের’ উদ্দেশ্যে ২০১৪ খ্রিষ্টাব্দের ৪ মে যাত্রা শুরু করে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ।

আপনার মন্তব্য

আলোচিত