সিলেটটুডে ডেস্ক

১৫ ফেব্রুয়ারি , ২০১৬ ১২:৫১

যুদ্ধাপরাধী মীর কাশেমের মামলা ছাড়লেন সাবেক বিচারপতি নজরুল

সদ্য অবসরপ্রাপ্ত বিচারপতি নজরুল ইসলাম সরকারি সুবিধাদি ভোগ করে একাত্তরের মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত  জামায়াত নেতা মীর কাশেম আলীর মামলা পরিচালনার অংশ নিয়ে বিতর্কের মধ্যে পড়ে অবশেষে এই মামলা থেকে সরে দাঁড়ালেন তিনি।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) সকালে তিনি আপিল বিভাগে গিয়ে প্রত্যাহারের ঘোষণা দেন। ‘প্রত্যন্ত বৈরি পরিবেশের’ কথা বলে মামলার কার্যক্রম থেকে নিজেকে প্রত্যাহারের ঘোষণা দেন বিচারপতি নজরুল।

তিনি তার বক্তব্যের একটি কপি সাংবাদিকদের কাছে পড়েও শোনান।

ওই কপিতে তিনি বলেন, ‘আইন ও সংবিধানসম্মতভাবে আমি মীর কাসেমের মামলায় অংশগ্রহণ করেছিলাম। কিন্তু প্রত্যন্ত বৈরি পরিবেশের কারণে আমি এই মামলার কার্যক্রম থেকে নিজেকে প্রত্যাহার করে নিতে বাধ্য হচ্ছি।’

‘গত ১২ ডিসেম্বর আমি বিচারপতি থেকে অবসর গ্রহণ করি। ৩ জানুয়ারি থেকে আমি আপিল বিভাগে নিয়মিত বিভিন্ন মামলার শুনানিতে অংশ নিয়েছি। ইতোমধ্যে অন্তত দুটি মামলায় একটি মক্কেলের পক্ষে ও তিনটি মামলায় অপর মক্কেলের পক্ষে অ্যাটর্নি জেনারেলের সঙ্গে অংশগ্রহণ করেছি।’

‘উক্ত মামলাগুলো শুনানির সময় অ্যাটর্নি জেনারেল আমার প্র্যাকটিস বা নৈতিকতা নিয়ে আপত্তি তোলেননি। কিন্তু মীর কাসেম আলীর মামলা পরিচালনা করতে গেলে অ্যাটর্নি জেনারেল আমার প্র্যাকটিসের নৈতিকতা ও বৈধতা নিয়ে প্রশ্ন তোলেন, যা অনাকাঙ্ক্ষিত’ বলেন সাবেক বিচারপতি নজরুল।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, নজরুল ইসলাম চৌধুরী হাই কোর্টের বিচারক হিসেবে অবসরকালীন সুবিধায় সরকারি বাসভবন, গাড়ি ও গানম্যান পাচ্ছেন। এ অবস্থায় আইনজীবী হিসেবে মামলা লড়া ‘নৈতিকতার চরম বিরোধী’।

এ নিয়ে নানামুখি আলোচনার মধ্যে আইনমন্ত্রী আনিসুল হক ১১ ফেব্রুয়ারি বলেন, এখন উচ্চ আদালতের বিচারকদের জন্যও আচরণবিধি করার প্রয়োজনীয়তা দেখা যাচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত