সিলেটটুডে ডেস্ক

০২ জুলাই, ২০১৫ ২২:৪৭

যুদ্ধাপরাধীদের বিচারের রায়ের কপি জাতীয় আর্কাইভসে সংরক্ষণ হচ্ছে

জাতীয় সংসদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে , আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সব যুদ্ধাপরাধীর বিচার শেষে রায়ের মূলকপি এবং প্রযোজ্য ক্ষেত্রে সার্টিফাইড কপি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে সংগ্রহ করে জাতীয় আর্কাইভসে সংরক্ষণ করা হবে।

বৃহস্পতিবার (২ জুলাই) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির অষ্টম বৈঠকে এ তথ্য জানানো হয়।

বৈঠকে রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি ও কক্সবাজার জেলায় অবস্থিত সব ক্ষুদ্রনৃগোষ্ঠীর জন্য একটি সমন্বিত যুগোপযোগী প্রবিধানমালা দ্রুত প্রণয়নের সুপারিশ করা হয়। দেশের যেসব অঞ্চলে প্রত্নতত্ত্ব নিদর্শন রয়েছে সেগুলো চিহ্নিত করে সংরক্ষণের জন্য কোরজোন এবং বাফারজোন চিহ্নিতকরণের কাজ দ্রুত সম্পন্ন করার পরামর্শ দেওয়া হয়।

এছাড়াও বৈঠকে সোনারগাঁওয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের গবেষণা কার্যক্রমকে ত্বরান্বিত করতে কর্মপরিকল্পনা প্রণয়ন করে কাজ করার সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটি সদস্য সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, সাগুফতা ইয়াসমিন, মনোরঞ্জন শীল গোপাল ও পংকজ নাথ। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত