Advertise

অনলাইন ডেস্ক

২০ মে, ২০২০ ২২:৩০

ঘুমানোর আগে যেসব খাবার খাওয়া উচিত নয়

ঘুমানোর আগে বেশ কিছু খাবার খাওয়া উচিত নয়। এসব খাবার যেমন ঘুমানোর সময় ব্যাঘাত ঘটাতে পারে তেমন আরও কিছু শারীরিক অসুবিধার কারণ হতে পারে। তেমন কিছু খাবারের মধ্যে রয়েছে আঁশযুক্ত খাবার, ঝাল ও মসলাযুক্ত খাবার, নাট, চাইনিজ খাবার, ভাজাপোড়া, লাল মাংস, আইসক্রিম।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে দেখা গেছে ডার্ক চকলেট স্বাস্থ্যের জন্য ভালো। তাই প্রতিদিনই সীমিত পরিমাণে এটি খাওয়া যেতে পারে। কিন্তু ঘুমানোর আগে ডার্ক চকলেট খাওয়া উচিত নয়। কারণ ডার্ক চকলেটে রয়েছে ক্যাফেইন। আর এটি ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে।

* বাটার ফ্যাট গ্রহণের একটি স্বাস্থ্যকর উপায় হলো নাট বাটার খাওয়া। কিন্তু এটি খুব ধীরে হজম হয়। এ কারণে এটি ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। এমনকি পেটব্যথারও কারণ হতে পারে। তাই ঘুমের আগে নয়, দিনের অন্য যে কোনো সময় এগুলো খাওয়া যেতে পারে।

* ঘুমানোর আগে মসলাযুক্ত খাবার খাওয়া ঠিক নয়। এটি পেটে গ্যাস সমস্যা সৃষ্টি করতে পারে।

* ফ্যাট ও তৈলাক্ত খাবার উচ্চ ফ্যাটযুক্ত ও তৈলাক্ত খাবার ঘুমানোর আগে একেবারেই খাওয়া উচিত নয়। এ ধরনের খাবার আপনার পেটে হজম হতে বহু সময় নেয়। আর এতে ঘুমের ব্যাঘাত ঘটে।

* চাইনিজ খাবারে বেশ কিছু উপাদান ব্যবহৃত হয় যাতে ব্যবহার করা হয় মনোসোডিয়াম গ্লুটামেট ও ফ্লেভার এনহ্যান্সার। এসব অনেকটা ক্যাফেইনের মতোই কাজ করে এবং ঘুমের ব্যাঘাত ঘটায়।

* ভাজাপোড়া খাবারে প্রচুর পরিমাণে মনোসোডিয়াম গ্লুটামেট থাকে যা ঘুমে সমস্যা তৈরি করে। আর তাই এগুলো এড়িয়ে চলা উচিত।

* ঘুমানোর কমপক্ষে চার-পাঁচ ঘণ্টা আগে রেড মিট বা লাল মাংস খাওয়া শেষ করতে হবে। কারণ এটি বিএমআর রেট বাড়িয়ে শরীরের তাপ বাড়িয়ে দেয়। ফলে গাঢ় ঘুম আসে না।

* ভাত অনেকেই মনে করেন ঘুমানোর আগে ভাত খেতে সমস্যা নেই। বাস্তবে ঘুমানোর কয়েক ঘণ্টা আগেই ভাত বা এ ধরনের ভারি খাবার খাওয়া শেষ করতে হবে। কারণ এতে দেহে বাড়তি ফ্যাট গ্রহণের প্রবণতা তৈরি হয়। এতে দেহের ওজনও বেড়ে যায়।

* আঁশযুক্ত খাবার রাতে ঘুমানোর আগে খাওয়া উচিত নয়। ঘুমানোর কয়েক ঘণ্টা আগেই এসব খাবার খাওয়া শেষ করা উচিত। এ তালিকায় রয়েছে সবুজ শাকসবজিও। এগুলোতে যেমন দেহের পুষ্টি হয় তেমনই শাকসবজিতে থাকে প্রচুর ফাইবার, যা ধীরে পরিপাক হয়। এর ফলে ঘুম আসতে দেরি হয়।

* আইসক্রিমে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাট ও সুগার। ঘুমানোর আগে আইসক্রিম খাওয়ায় শরীরে ক্যালোরির পরিমাণ বেড়ে যায়। এ কারণে এটি ঘুমানোর আগে খাওয়া উচিত নয়।

আপনার মন্তব্য

আলোচিত