সিলেটটুডে ডেস্ক

০৫ জুলাই, ২০২০ ১১:০৮

অতিরিক্ত বিল নিষ্পত্তি নিয়ে আজ বিদ্যুৎ বিভাগের সংবাদ সম্মেলন

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে চলা লকডাউন পরিস্থিতিতে গ্রাহকদের যে অতিরিক্ত বিদ্যুৎ বিল ধরিয়ে দেওয়া হয়েছিল, তার নিষ্পত্তিতে উদ্যোগ নেওয়া শুরু হয়েছে। বাড়তি বিলের কারণ খুঁজতে গঠিত টাস্কফোর্সের নির্দেশে বিতরণ কোম্পানিগুলো প্রতিবেদন জমা দিতে শুরু করেছে। তবে এখনো প্রতিবেদন জমা দেয়নি পিডিবিসহ বড় কয়েকটি কোম্পানি। এগুলোসহ অন্যান্য বিষয় নিয়ে রোববার (৫ জুলাই) দুপুরে সংবাদ সম্মেলন করবে বিদ্যুৎ বিভাগ।

বিদ্যুৎ বিভাগের নির্ভরযোগ্য এক সূত্র জানিয়েছে, বিতরণ কোম্পানিগুলো বাড়তি বিল সমন্বয় করতে ব্যর্থ হয়েছে উল্লেখ করে দেশের চার বিদ্যুৎ বিতরণ কোম্পানির শতাধিক কর্মকর্তা-কর্মচারির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে গঠিত টাস্কফোর্স। ইতোমধ্যে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) চার উচ্চ পদস্থ কর্মকর্তাকে বরখাস্ত, ৩৬ প্রকৌশলীকে কারণ দর্শানোর নোটিশ এবং ১৩ জন মিটার রিডার সুপারভাইজারকে বরখাস্তের সুপারিশ করা হয়েছে।

ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বিষয়টি নিশ্চিত করে বলেন, বাড়তি বিলের বিষয় খতিয়ে দেখতে মন্ত্রণালয়ের গঠিত কমিটি যে সুপারিশ করেছে সে অনুযায়ী আমরা ব্যবস্থা নিয়েছি।

অতিরিক্ত বিলের দায়ে দেশের উত্তরাঞ্চলে বিদ্যুৎ বিতরণ কোম্পানি নেসকোর এক নির্বাহী প্রকৌশলীকে স্ট্যান্ড রিলিজ ও দুই মিটার রিডারকে বরখাস্ত করা হয়েছে বলে জানা গেছে। এছাড়া বিতরণ সংস্থা ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) দুই মিটার রিডারকে বরখাস্তের পাশাপাশি সংশ্লিষ্ট আরও সাতজনকে শোকজ করা হয়েছে। বিতরণ সংস্থা ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিশন কোম্পানি লিমিটেড ২৩০ কর্মকর্তা-কর্মচারিকে বাড়তি বিলের জন্য কারণ দর্শানোর নোটিশ এবং কয়েকজনকে বরখাস্ত করার সুপারিশ করেছে।

এ প্রসঙ্গে বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ বলেন, রোববার সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে লকডাউন ও সাধারণ ছুটি চলাকালে বিতরন কোম্পানিগুলো যে বিদ্যুৎ বিল গ্রাহকদের হাতে ধরিয়ে দিয়েছে তা দেখে অধিকাংশেরই চোখ কপালে উঠেছে। একেকজনের স্বাভাবিক বিলের চেয়ে তিন থেকে দশগুণ পর্যন্ত বাড়তি বিদ্যুৎ বিল ধরিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

এ নিয়ে গ্রাহকরা অভিযোগ করলে বিতরণ কোম্পানিগুলো আমলে না নেওয়ায় গত ২৫ জুন বিদ্যুৎ বিভাগের একজন অতিরিক্ত সচিবকে প্রধান করে একটি টাস্কফোর্স গঠন করে দেয় বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়।

আপনার মন্তব্য

আলোচিত