সিলেটটুডে ডেস্ক

২৯ অক্টোবর, ২০১৫ ২২:১৫

ক্রিকেট অস্ট্রেলিয়ার সিদ্ধান্তে চরমপন্থার জয় হয়েছে : জয়

ক্রিকেট অস্ট্রেলিয়ার সিদ্ধান্তে চরমপন্থার জয় হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

অস্ট্রেলিয়ার সংবাদপত্র ‘দি এইজ’ এর মতামত বিভাগে লেখা এক নিবন্ধে “সহিংসতার কোনো হুমকির কাছে মাথা নোয়ানো ঠিক নয়। বরং উচিৎ ক্রীড়াশক্তিকে কাজে লাগিয়ে আমাদের ‍দুটি সংস্কৃতি ও মহাদেশের মধ্যে সেতুবন্ধন রচনা করা।” লিখেন তিনি।

বৃহস্পতিবার প্রকাশিত এ নিবন্ধে অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের বাংলাদেশ সফর বাতিলের প্রতিক্রিয়া ও সফরকে ঘিরে বাংলাদেশের আগ্রহ ও সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের বর্ণনা দেন জয়।

জয় সফর বাতিলের প্রতিক্রিয়ায় লিখেন- “এতে কোনো সন্দেহ নেই যে, ক্রিকেট অস্ট্রেলিয়ার এ সিদ্ধান্তে রাজনীতি ছিল। এটি ছিল একটি বাজে রাজনৈতিক সিদ্ধান্ত।”

জয় লিখেন, “সম্ভাব্য সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার পরেও মাঠের বাইরের একটি বিষয়কে প্রাধান্য দেওয়ায় তা শুধু সন্ত্রাসবাদীদেরই বিজয়ী করেছে। তারা এটাই চেয়েছিল। এতে হার হয়েছে অস্ট্রেলিয়ার, সেইসঙ্গে আমার নিজের দেশেরও।”

এতে জয় আরও লিখেন, “এটি দুঃখজনক যে, খেলাধুলার উপর রাজনীতি চলছে।”

২০০০ সাল থেকে নির্বিঘ্নভাবে বাংলাদেশে টেস্ট ক্রিকেট আয়োজনের বিষয়টি উল্লেখ করে প্রধানমন্ত্রীর ছেলে বলেন, “অস্ট্রেলিয়ার কাছ থেকে উদ্বিগ্ন হওয়ার বার্তা পাওয়ার পরই বাংলাদেশ সরকার বর্তমান নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি অতিরিক্ত নিরাপত্তারও ব্যবস্থা করে, যা শুধু কোনো দেশের রাষ্ট্রপ্রধানের অন্য কোনো দেশ ভ্রমণের সময়ই দেখা যায়।

“তবুও অস্ট্রেলিয়া তাদের সফর বাতিল করে। আর ওই দিনই সন্ত্রাসবাদীদের হুমকির জয় হয়।”

খেলাধুলাকে ‘শান্তির বড় বাহন’ অভিহিত করে তিনি বলেন, “সর্বোপরি দুঃখজনক হল সন্ত্রাসবাদের কাছে শান্তির বড় বাহনের পরাজয়। এটা হওয়া উচিৎ হয়নি, ভবিষ্যতেও উচিত হবে না। ”

সফর বাতিলের পর অস্ট্রেলিয়ার ক্রিকেট কিংবদন্তি ইয়ান চ্যাপেলের একটি মন্তব্যও লেখায় উদ্ধৃত করেন জয়। ইয়ান চ্যাপেল বলেছিলেন, “একই পরিস্থিতি যদি ভারতে সফরের আগে তৈরি হত, তাহলে কী হত?’ উত্তরটা সম্ভবত এই যে, খেলা চলত।”

তিনি লিখেন, “আমি বলি, তাদের খেলতে দাও। সহিংসতার কোনো হুমকির কাছে মাথা নোয়ানো ঠিক নয়। বরং উচিৎ ক্রীড়াশক্তিকে কাজে লাগিয়ে আমাদের ‍দুটি সংস্কৃতি ও মহাদেশের মধ্যে সেতুবন্ধন রচনা করা।”

আপনার মন্তব্য

আলোচিত