সিলেটটুডে ডেস্ক

৩০ ডিসেম্বর, ২০২০ ১৬:২৯

২০২০ সালে ১৪৯ জন সংখ্যালঘু হিন্দুকে হত্যা

হিন্দু মহাজোটের প্রতিবেদন

২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত সারাদেশে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ১৪৯ জন মানুষকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট। এ ছাড়া ২০১ জনকে হত্যার হুমকি, ১৪৬ জনকে হত্যা চেষ্টা, ৭০৩৭ জনকে জখম ও আহত করা হয়েছে বলেও অভিযোগ করা হয়েছে। পাশাপাশি ৬১ জন নিখোঁজ ও ৪৫ লাখ ৫০ হাজার টাকা চাঁদাবাজি ও ২৪৪টি পরিবার ও মন্দির লুটের অভিযোগ করা হয়েছে। এর মধ্যে লুটের ঘটনায় ক্ষতি হয়েছে এক হাজার ৩২২ কোটি ২১ লাখ ৯৩ হাজার টাকা।

বুধবার (৩০ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষ থেকে এমন তথ্য জানানো হয়। লিখিত বক্তব্যে সংগঠনের মহাসচিব গোবিন্দ চন্দ্র প্রামাণিক এসব তথ্য তুলে ধরেন।

মহাজোটের প্রতিবেদনে আরও জানানো হয়, এবছর বসতবাড়ি হামলা ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে ৪৫৪টি। অগ্নিসংযোগ ১১৬টি ও ১০১টি ব্যবসা প্রতিষ্ঠানে হামলার ঘটনা ঘটেছে। ভূমি দখল হয়েছে ১০ হাজার ২৩৬ দশমিক ৭৩ একর। যার মধ্যে চাক, ম্রো এবং ত্রিপুরা সম্প্রদায়ের ৮ হাজার ২০০ একর এবং এবং হিন্দুদের দুই হাজার ২৩৬ দশমিক ৭৩ শতাংশ জমি রয়েছে। ঘরবাড়ি দখলের ঘটনা ঘটেছে ৭০টি। ব্যবসা প্রতিষ্ঠান ২৯টি, মন্দিরের ভূমি দখল ৩৭টি, দখলের তৎপরতা ৩৭৫ একর ২৬ শতাংশ। বসত বাড়ি থেকে উচ্ছেদ ২ হাজার ১২৫ টি পরিবার, উচ্ছেদের চেষ্টা এক হাজার ৭১৩ টি পরিবার, উচ্ছেদের হুমকি ২ হাজার ৯৩ পরিবার এবং ৮টি ম্রো আদিবাসী গ্রাম।

এতে আরও বলা হয়, চলতি বছর ৬২৯টি পরিবারকে দেশত্যাগের বাধ্য করা হয়েছে। দেশত্যাগের হুমকির শিকার হয়েছ ৮৯৩ পরিবার। নিরাপত্তাহীনতায় রয়েছে আরও ৬ হাজার ৬১৩ টি পরিবার। মন্দিরে হামলা, ভাঙঙচুর ও অগ্নি সংযোগের ঘটনা ঘটেছে ১৬৩টিতে। ৩৭০টি প্রতিমা ভাঙচুর, ৩৩টি প্রতিমা চুরি, বাড়িতে হামলা, ভাঙচুর, অগ্নি সংযোগের ঘটনা ঘটেছে ৫০৫টিতে। সংঘবদ্ধ হামলা হয়েছে ৫২০টি, ৯৪ জনকে অপহরণ করা হয়েছে, অপহরণের চেষ্টা করা হয়েছে ২১ জনকে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ৩৭ হিন্দু নারীকে ধর্ষণের শিকার হয়েছেন। ১১ জনকে গণধর্ষণ করা হয়েছে, ২৪ জনকে ধর্ষণের চেষ্টা হয়েছে। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৫ জনকে। ২ হাজার ৬২৩ জনকে ধর্মান্তরিত করা হয়েছে। ধর্মান্তরের চেষ্টা করা হয়েছে ২৯১টি পরিবারকে। ৪৩টি ধর্মীয় অনুভূতিতে আঘাত এর ঘটনা ঘটেছে এবং সরস্বতী পূজা উপলক্ষে ৭ লাখ হিন্দু শিক্ষার্থীর ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হয়েছে। মিথ্যা মামলায় আসামি, গ্রেপ্তার বরখাস্ত করা হয়েছে ১৭৭ জনকে, ৪১৫ টি পরিবারকে অবরুদ্ধ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, পরিসংখ্যান বলে দিচ্ছে দেশে প্রতিনিয়তই হিন্দু নির্যাতন বাড়ছে। ২০১৫ সালের তুলনায় ২০১৬, ২০১৭, ২০১৮, ২০১৯ এবং ২০২০ সালে হিন্দু নির্যাতন বেড়েছে কয়েকগুণ।

আপনার মন্তব্য

আলোচিত