সিলেটটুডে ডেস্ক

০৪ জানুয়ারি, ২০২১ ১৫:২২

‘ভারতের ভ্যাকসিন রপ্তানিতে নিষেধাজ্ঞা বাংলাদেশের জন্য নয়’

টিকা রপ্তানির ওপর ভারত সরকারের নিষেধাজ্ঞা সংক্রান্ত খবরের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের বিভিন্ন মহলে নানা উদ্বেগ ও কৌতুহলের মুখে কিছুক্ষণ আগেই জরুরি বৈঠক করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বৈঠকের পর পরই প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, ভারতের নিষেধাজ্ঞা বাংলাদেশে অক্সফোর্ডের টিকা সরবরাহের ওপর কোনো প্রভাব ফেলবে না। তিনি জানান, ভারতীয় দূতাবাসের সঙ্গে তাঁরা যোগাযোগ করেছেন। বরং আগে যেভাবে প্রক্রিয়া চলছিল সেই প্রক্রিয়া অনুসারেই জানুয়ারির শেষ সপ্তাহ থেকে ফেব্রুয়ারির প্রথমদিকের মধ্যে টিকা বাংলাদেশে আসবে বলে এখন পর্যন্ত নিশ্চিত।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সিরামের ভ্যাকসিনের বিষয়ে ভারতের সঙ্গে আমাদের চুক্তি রয়েছে। এ ছাড়া তাদের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে আমাদের আলাপ হয়েছে। আমরা সব জায়গা থেকে আশ্বাস পেয়েছি। যেহেতু চুক্তি হয়েছে আমরা ভ্যাকসিন পাব।

বিজ্ঞাপন

মন্ত্রীর বক্তব্যের পর ব্রিফিংয়ে কথা বলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান। তিনি বলেন, ভারতীয় দূতাবাস থেকে বাংলাদেশকে জানানো হয়েছে যে, ভারত সরকার ভ্যাকসিন নিষিদ্ধ করেছে বাণিজ্যিক কার্যক্রমের জন্য। কিন্তু বাংলাদেশের সঙ্গে চুক্তি হয়েছে সরকারি পর্যায়ে। এখানে কোনো বাধা নেই। এ জন্য চুক্তি অনুযায়ী অর্ধেক অর্থ (১২০ মিলিয়ন ডলার) আজই (সোমবার) পরিশোধ হয়ে যাবে। মন্ত্রী ইতিমধ্যে অনুমোদন দিয়েছেন।

উৎপাদনকারী প্রতিষ্ঠান ভারতের সিরাম ইনস্টিটিউটকে আগামী কয়েক মাসের জন্য করোনার টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তি রয়েছে বাংলাদেশে টিকা আমদানির ব্যাপারে।

আপনার মন্তব্য

আলোচিত