সিলেটটুডে ডেস্ক

২৪ জানুয়ারি, ২০২১ ১১:৪১

অনুমোদন পেল বাংলাদেশে উদ্ভাবিত কোভিড টেস্ট কিট

ঔষধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদন পেল দেশে উদ্ভাবিত প্রথম আরটি-পিসিআর টেস্ট কিট। করোনাভাইরাস শনাক্তকরণের এ কিট উদ্ভাবন করেছে বাংলাদেশি বায়োটেক কোম্পানি ওএমসি হেলথকেয়ার (প্রা.) লিমিটেড।

প্রতিষ্ঠানটি বলছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম শতভাগ মেনে এবং ইউএস সিডিসি নির্দেশিকা অনুযায়ী তৈরি করা হয়েছে এ কিট। বাংলাদেশ ঔষধ প্রশাসন ৩ জানুয়ারি বাণিজ্যিকভাবে উৎপাদন এবং সরবরাহ করার অনুমোদন দিয়েছে। এতে ৩০ থেকে ৪০ শতাংশ কম খরচে পরীক্ষা করা সম্ভব হবে।

বিজ্ঞাপন

ওএমসি সূত্র আরও জানায়, মহামারির কারণে অন্য দেশ থেকে সময়মতো চাহিদা অনুযায়ী কোভিড-১৯ টেস্ট কিট আমদানি করা বড় চ্যালেঞ্জ। বাংলাদেশে উৎপাদিত হলে কোভিড-১৯ শনাক্তকরণ কিটের কোনো স্বল্পতা থাকবে না, বরং দেশের চাহিদা মিটিয়ে তা বিদেশেও রপ্তানি করা সম্ভব হবে।

এ বিষয়ে ওএমসি হেলথকেয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা মেজবাহুল কবির বলেছেন, আমাদের প্রাথমিকভাবে প্রতিদিন ৪০ থেকে ৫০ হাজার কোভিড-১৯ আরটি-পিসিআর টেস্ট কিট উৎপাদন করার সক্ষমতা রয়েছে এবং প্রয়োজনে এই সক্ষমতা বাড়ানো যাবে, কিটের সর্বোচ্চ গুণগত মান নিশ্চিত করতে আমরা স্বয়ংক্রিয় অটোমেটিক প্রডাকশন লাইন ব্যবহার করেছি।

আপনার মন্তব্য

আলোচিত