সিলেটটুডে ডেস্ক

২৮ ফেব্রুয়ারি , ২০২১ ০২:৩২

হবিগঞ্জসহ ২৯ পৌরসভায় ইভিএমে ভোট আজ

তৃণমূলে আবার ভোট উৎসবের আয়োজন। এবার পঞ্চম ধাপে হবিগঞ্জসহ ২৯ পৌরসভার ভোট হতে যাচ্ছে রোববার। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে ভোটগ্রহণ।

রোববারের ভোটে সব পৌরসভাতেই ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হবে। প্রায় ১৪ লাখ ভোটার তাদের পছন্দের জনপ্রতিনিধি বাছাই করবেন এ ভোটের মাধ্যমে। এর মধ্যে নারী ভোটার ৭ লাখ ১১ হাজার ৮৫০ জন ও পুরুষ ভোটার ৬ লাখ ৯৩ হাজার ৯০ জন।

পঞ্চম ধাপের নির্বাচনি পরিস্থিতি নিয়ন্ত্রণে শনিবার রাত থেকেই মাঠে রয়েছে বিজিবি, র‍্যাব, পুলিশ ও আনসার সদস্যরা।

নির্বাচনি লড়াইয়ে আছে আওয়ামী লীগ, বিএনপিসহ কয়েকটি রাজনৈতিক দল। মেয়র পদে লড়ছেন বেশ কিছু স্বতন্ত্র প্রার্থীও।

এর আগে প্রথম ধাপে ২৪, দ্বিতীয় ধাপে ৬০টি ও তৃতীয় ধাপে ৬২টি ও চতুর্থ ধাপে ৫৭টি পৌরসভায় ভোট হয়।

রোববার ২৯ পৌরসভায় মেয়র হওয়ার ভোটযুদ্ধে নামছেন ১০০ মেয়র প্রার্থী। সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে প্রতিদ্বন্দিতা করছে ৩৪২ জন ও সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে নির্বাচন করছেন ১ হাজার ২৭০ জন।

১৯ জানুয়ারি এই ধাপের ৩১ পৌরসভায় ভোটের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এর মধ্যে যশোর পৌরসভার নির্বাচন স্থগিত হয় উচ্চ আদালতের আদেশে। চট্টগ্রামের রাউজানে সকল পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। দেওয়ানগঞ্জ পৌরভোটও স্থগিত হয়েছে উচ্চ আদালতের নির্দেশে। অন্যদিকে আগের ধাপে স্থগিত সৈয়দপুর পৌরসভার ভোট নেয়া হচ্ছে এই ধাপে। এছাড়া চারটি উপজেলায় চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচনকে কেন্দ্র করে শুক্রবার মধ্যরাতেই শেষ হয়েছে প্রার্থীদের ভোটের প্রচার। রোববার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট নিতে প্রস্তুত নির্বাচন কমিশন ।

প্রস্তুতি সম্পন্ন

পঞ্চম ধাপের ভোট সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে বলে আশা করছে ইসি। যুগ্মসচিব আসাদুজ্জামান বলেন, সব পৌরসভায় প্রার্থীদের প্রচারণার শেষে শনিবার মক ভোটিংও সম্পন্ন হয়েছে। রোববার ভোটের জন্য সব ধরনের প্রস্তুতিও নেয়া হয়েছে। আশা করা যায় এ ধাপের ভোটও ভালো হবে।

ইসির উপসচিব (নির্বাচন) আতিয়ার রহমান বলেন, ‘এ ধাপে কোনো ধরনের অভিযোগ ও গোলযোগ হবে না বলেই আশা করছি। পরিস্থিতি বিবেচনায় কোনো কোনো জায়গায় তুলনামূলক বেশি সংখ্যক বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে।’

পৌরভোটে যাতে সহিংসতা না হয়, সে বিষয়ে নির্বাচন কমিশন পদক্ষেপ নিয়েছে জানিয়েছেন নির্বাচন কমিশনার কবিতা খানম।

তিনি বলেন, ‘আমরা মিটিংয়ের মাধ্যমে বিভিন্ন ডিরেকশন দিয়েছি। রিটার্নিং অফিসার, ডিসি এবং ওসির সঙ্গে কথা বলছি। সতর্ক করেছি যাতে তারা হার্ডলাইনে থাকেন। এসব ব্যাপারে আমরা কঠোর অবস্থানে থাকার কথা বলেছি।’

প্রথম ধাপের তফসিলের ২৪টি পৌরসভায় ইভিএমে ভোট হয় ২৮ ডিসেম্বর। এরপর ১৬ জানুয়ারি দ্বিতীয় ধাপ, ৩০ জানুয়ারি তৃতীয় ধাপ এবং ১৪ ফেব্রুয়ারি চতুর্থ ভোট হয়। রোববার পঞ্চম ধাপের ভোট শেষে ১১ এপ্রিল ষষ্ঠ ধাপে ৯টি পৌরসভায় ভোট হওয়ার কথা রয়েছে।

‘ভোট হবে ফ্রি অ্যান্ড ফেয়ার’

নির্বাচনকে কেন্দ্র করে শনিবার বিকেলে সাংবাদিকদের ব্রিফ করেন নির্বাচন কমিশন সচিব হুমায়ুন কবীর খোন্দকার।

তিনি বলেন, ‘নির্বাচনের শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য সমস্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আমরা আশা করি ফ্রি, ফেয়ার, পার্টিসিপেটরি এবং উৎসবমুখর পরিবেশে নির্বাচন হবে।’

নির্বাচনি সহিংসতার বিষয়ে তিনি বলেন, ‘যেখানেই কোনো ধরনের সমস্যা হচ্ছে, সেখানেই ব্যবস্থা নেয়া হচ্ছে। যে বিষয়গুলো আমরা জানতে পারছি, সেগুলো মাঠে আমাদের আইন-শৃঙ্খলার দায়িত্বে যারা আছেন, তাদের ব্যবস্থা নিতে বলে দিচ্ছি।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নির্বাচনে সহিংসতায় মারা যাওয়া অবশ্যই দুঃখজনক। তবে আমরা আশা করছি, আগামী দিনে এ ধরনের ঘটনা আর ঘটবে না।’

সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেন, ‘যেহেতু আমরা এবার সব পৌরসভায় ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করছি, সুতরাং ব্যালট পেপার ছেঁড়াছিঁড়ির কোনো বিষয় নেই। এবার ইভিএমের মাধ্যমে ভোট হবে। যার ভোট শুধু তিনি ভোট দিতে পারবেন।’

যে ২৯ পৌরসভায় ভোট

ভোট হবে যশোরের কেশবপুর; ঝিনাইদহের কালীগঞ্জ ও মহেশপুর; চট্টগ্রামের মিরসরাই, বারইয়ারহাট ও রাঙ্গুনিয়া; কিশোরগঞ্জের ভৈরব; জামালপুরের সদর, মাদারগঞ্জ ও ইসলামপুর; ময়মনসিংহের নান্দাইল; মানিকগঞ্জের সিঙ্গাইর, গাজীপুরের কালীগঞ্জ; রংপুরের হারাগাছ; রাজশাহীর দুর্গাপুর ও চারঘাট; চাঁপাইনবাবগঞ্জের নাচোল; বগুড়া সদর; জয়পুরহাট সদর; মাদারীপুর সদর ও শিবচর; ভোলার সদর ও চরফ্যাশন; হবিগঞ্জ সদর; চাঁদপুরের শাহরাস্তি ও মতলব; ব্রাহ্মণবাড়িয়া সদর; লক্ষ্মীপুরের রায়পুর এবং নীলফামারীর সৈয়দপুর পৌরসভায়।

ঝিনাইদহের শৈলকুপা, ফরিদপুরের মধুখালী, রাজশাহীর পবা ও কুমিল্লার দেবিদ্বারে উপজেলা চেয়ারম্যান পদে উপনির্বাচন হবে।

এ ছাড়া এর আগে অনুষ্ঠিত সাতটি পৌরসভায় বন্ধ ঘোষিত ভোটকেন্দ্রগুলোতে এবং মৃত্যুজনিত কারণে চট্টগ্রাম সিটির ৩১ নম্বর সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে, ঝিনাইদহের শৈলকুপা পৌরসভার ৮ নম্বর সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে, পিরোজপুরের স্বরূপকাঠি পৌরসভার ৮ নম্বর সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ও সিরাজগঞ্জ পৌরসভার ৬ নম্বর সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদেও ভোট হবে এদিন। এর মধ্যে চট্টগ্রাম সিটির ওই ওয়ার্ড ও শৈলকুপায় ভোট হবে ইভিএমে।

আপনার মন্তব্য

আলোচিত