সিলেটটুডে ডেস্ক:

২৯ এপ্রিল, ২০২১ ২১:০৭

সরকারের অপরিণামদর্শী নীতিতে টিকা সংকট: মেনন

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, করোনা মোকাবিলায় টিকা নিয়ে যে সংকট সৃষ্টি হয়েছে, সেটা সরকারের অপরিণামদর্শী নীতিরই ফল। একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানকে সুবিধা দিতে গিয়ে সরকার এক ঝুড়িতে সব ডিম রেখেছিল। ভ্যাকসিন কূটনীতিতেও সরকারের পা ফসকে ছিল।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে করোনা সংক্রমণ মোকাবিলায় জনগণকে ঐক্যবদ্ধ করতে ওয়ার্কার্স পার্টি ঢাকা মহানগর আয়োজিত সমাবেশে ভার্চুয়ালি যোগ দিয়ে রাশেদ খান মেনন এসব কথা বলেন। তিনি বলেন, ভারতে তীব্র করোনা সংক্রমণ দেখা দিয়েছে। নিজ দেশের প্রয়োজন না মিটিয়ে তারা অন্য কাউকে টিকা দেবে না- সেটাই স্বাভাবিক। সরকার করোনা মোকাবিলায় ভালোভাবে যাত্রা শুরু করলেও এখন মাঝপথে তরী ডোবার উপক্রম হয়েছে। সরকার এখন চারদিকে পথ খুঁজছে।

তিনি বলেন, অক্সিজেনের ক্ষেত্রেও মাত্র দুটি প্রতিষ্ঠান ও ভারতের ওপর নির্ভরতা একই সংকট তৈরি করছে। আর দুর্নীতিতে কোটি টাকা বাজেট বরাদ্দ থাকলেও গত এক বছরে আইসিইউ, সেন্ট্রাল অক্সিজেনের ব্যবস্থার কিছুই করা হয়নি। চলতি বছরের বাজেটে স্বাস্থ্য খাতে জরুরি প্রয়োজন মেটাতে ১০ হাজার কোটি টাকা রাখা হয়েছিল। এর কতটা ব্যবহার হয়েছে, আর কতটা নয়ছয় হয়েছে, সেটা তদন্তের দাবি রাখে।

মেনন বলেন, গত বছরের অঘোষিত লকডাউনে 'দিন আনি দিন খাই' মানুষগুলো কিছুটা সহায়তা পেলেও এবার সেটা না পাওয়ায় গরিব মানুষরা খুবই কষ্টে আছে। সরকার ও সরকারি দল ঐক্যবদ্ধভাবে সংক্রমণ মোকাবিলার কথা বললেও সেটা কথার কথা। তারা বরং হেফাজতের সঙ্গে সমঝোতার সূত্র খুঁজতে বেশি আগ্রহী।

ঢাকা মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি আবুল হোসাইনের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য দেন ঢাকা মহানগর সাধারণ সম্পাদক কিশোর রায়, যুবনেতা মো. তৌহিদ, গার্মেন্টস শ্রমিকনেতা রফিকুল ইসলাম সুজন, গৃহ শ্রমিকনেতা মমতাজ বেগম প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত