সিলেটটুডে ডেস্ক

১১ সেপ্টেম্বর, ২০২১ ১৪:৫২

টিকা না পেয়ে ঢাকা মেডিকেলের সামনে প্রবাসীদের বিক্ষোভ

টিকা না নিতে পেরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের টিকা কেন্দ্রের সামনে বিক্ষোভ করেছেন প্রবাসীরা। শনিবার (১১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে হাসপাতালের বহিঃর্বিভাগ টিকা কেন্দ্রের সামনে তারা এই বিক্ষোভ করেন।

পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের সেখান থেকে সরিয়ে দিলে পরে তারা কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে বিক্ষোভ করেন। এ সময় সেখানে তাদের বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়। একপর্যায়ে তারা জাতীয় প্রেসক্লাবের সামনে গিয়ে বিক্ষোভ করার মাধ্যমে তাদের আন্দোলন শেষ করেন।

ফরিদপুর সদরপুর থেকে ঢাকা মেডিকেলে করোনাভাইরাসের টিকা নিতে আসা চম্পা খাতুন বলেন, আমি বুধবার গ্রাম থেকে ঢাকায় আসি। আজ এখানে আমার টিকা দেওয়ার তারিখ। বসুন্ধরা আমার এক আত্মীয়ের বাসায় থেকে ভোর ৫টার সময় টিকা কেন্দ্রে আসি। এখন বলছে আজ টিকা দেওয়া হবে না। এরপর কবে যে টিকা দেওয়া হবে তার নির্দিষ্ট করে বলছে না। এখন গ্রামে চলে যাওয়া ছাড়া আর কী করব? ১৯ অক্টোবর আমার ছুটি শেষ। আমি এখনও এক ডোজও টিকা নিতে পারিনি।

চাঁদপুর থেকে ঢাকা মেডিকেলে টিকা নিতে আসা নাইম ইসলাম নামে এক প্রবাসী বলেন, ২ মাস আগে আমি টিকার জন্য নিবন্ধন করেছি। গত ৬ সেপ্টেম্বর আমার মেসেজ আসছে, এরপর দিন আমি এখানে আসি। ওই দিন আমাকে টিকা দেওয়া হয়নি। তখন আমাকে শনিবার ১১ সেপ্টেম্বরে আসার কথা বলে দেয়। সেই কথা মতো আজ ফজরের পর আমি এই টিকা কেন্দ্রে এসেছি। এসে লাইনে দাঁড়াই। এরপর বলছে আমাদের আজকেও টিকা দেওয়া হবে না।

তিনি বলেন, আমাদের অধিকাংশ প্রবাসীর ভিসার মেয়াদ চলে যাচ্ছে। সবাই নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের লোক। তারা সবাই এজেন্সিতে টাকা দিয়ে রাখছে। আমাদের এই ভোগান্তি হয়রানি করছে। আমাদের সেভাবে কোনো আশ্বস্তও করছে না কবে টিকা পেতে পারি। আমরা দাবি জানাচ্ছি প্রবাসীদের যেন দ্রুত টিকা দেওয়ার ব্যবস্থা করে দেওয়া হয়।

টিকা নিতে না পেরে প্রবাসীরা ঢাকা মেডিকেলের বহির্বিভাগে বিক্ষোভ শুরু করে। পরে সময় হাসপাতালের নিরাপত্তা কর্মীরা তাদের হাসপাতাল সীমানার বাইরে বের করে দেন। পরে তারা পাশের কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে বিক্ষোভ করতে থাকেন। সেখানে তারা বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

শহীদ মিনারে বিক্ষোভ করতে থাকা কামরুজ্জামান নামে এক প্রবাসী বলেন, তিনি সুনামগঞ্জ তাহিরপুর উপজেলা থেকে ঢাকা মেডিকেলে এসেছেন। গত সোমবার আমার মেসেজ এসেছে আজকে টিকা নেওয়া তারিখ উল্লেখ করে। আজ সকালে এখানে এসে লাইনে দাঁড়াই। সকাল সাড়ে ৯টার দিকে আমাদের বলা হয় আজ টিকা নেই। এর আগে যেদিন টিকার জন্য আসি তখন তারা বলে দেয় যে আজ শনিবার আসলে আমরা টিকা পাব। কিন্তু আজকে আমরা আসার পরে তারা আমাদের বলে ভ্যাকসিন নেই।

শহীদ মিনার থেকে একপর্যায়ে তারা দল বেঁধে জাতীয় প্রেসক্লাবে যায় মিছিল নিয়ে। সেখানে তারা কিছুক্ষণ আন্দোলন করার পর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এক কর্মকর্তা তাদেরকে ৩ দিনের মধ্যে টিকা নেওয়ার ব্যবস্থা করে দেবে আশ্বস্ত করলে তারা যার যার বাড়ি ফিরে যান।

এ বিষয়ে ঢামেক হাসপাতালে পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হকের সঙ্গে কথা হলে তিনি বলেন, আমরা কোনো প্রবাসীকেই আজকে প্রথম ডোজ টিকা দেওয়ার জন্য এসএমএস দেয়নি। আজ যারা এসেছেন তারা পূর্বের তারিখে টিকা নেওয়ার দিন ছিল। তখন তারা বিভিন্ন কারণে আসতে পারেনি, এখন তারা এসে টিকা নিতে চাচ্ছে।

তিনি বলেন, আমাদের এখানে প্রথম ডোজ সিনোফার্ম আছে, আমরা তাদেরকে সিনোফার্ম টিকা নিতে অফার করেছি যে, সিনোফার্ম আমাদের এখানে চলমান আপনারা এটা নিতে পারেন। কিছু প্রবাসী যাদের সিনোফার্মা নিলে চলে, যেমন থাইল্যান্ড, ওমান প্রবাসী তারা সিনোফার্মা নিচ্ছে। আর যাদের অ্যাস্ট্রাজেনেকার, ফাইজার ও মডার্না না নিলে চলবে না তাদেরকে আমরা বলছি আপনারা খবর রাখেন যখন সরকার এগুলো চালু করবেন তখন আপনারা আসবেন তখন আমরা দেবো।

ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের পরিদর্শক মো. বাচ্চু মিয়া জানান, সকালে টিকা নিতে না পারা প্রবাসীরা কিছুটা বিশৃঙ্খলা সৃষ্টি করেছিল। পরে আমরা তাদেরকে বুঝিয়ে টিকা কেন্দ্র থেকে সরিয়ে দিয়েছি। এখন হাসপাতালের পরিবেশ স্বাভাবিক রয়েছে।

তবে দুপুর অবদি কিছু সংখ্যক প্রবাসীকে ঢাকা মেডিকেলের বহির্বিভাগের টিকা কেন্দ্রের পাশে বসে অপেক্ষা করতে দেখা যায়।

আপনার মন্তব্য

আলোচিত