সিলেটটুডে ডেস্ক

২০ জানুয়ারি, ২০২২ ০০:০২

দেশে চা উৎপাদনে নতুন রেকর্ড

করোনাকালেও দেশে রেকর্ড পরিমাণ চা উৎপাদিত হয়েছে।

পরিসংখ্যান বলছে, ২০২১ সালে দেশের ১৬৭টি চা বাগানে ৯ কোটি ৬৫ লাখ ৬ হাজার কেজি চা উৎপাদিত হয়েছে। যা ২০২০ সালের চেয়ে ১ কোটি ১ লাখ ১২ হাজার কেজি বেশি।

এবার উত্তরাঞ্চলে সমতলের চা বাগান ও ক্ষুদ্র চা চাষ থেকে ১ কোটি ৪৫ লাখ ৪০ হাজার কেজি চা জাতীয় উৎপাদনে যুক্ত হয়েছে। যা আগের বছরের তুলনায় ৪১ শতাংশ বেশি।

বুধবার বাংলাদেশ চা বোর্ডের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

অনুকূল আবহাওয়া, সরকারের আর্থিক প্রণোদনা, বাণিজ্য মন্ত্রণালয় ও চা বোর্ডের নিয়মিত তদারকি, বাগানমালিক ও শ্রমিকদের নিরলস প্রচেষ্টায় দেশে রেকর্ড পরিমাণ চা উৎপাদিত হয়েছে বলে জানায় চা বোর্ড।

চা বোর্ড সূত্র মতে, ২০২১ সালের শুধু অক্টোবর মাসেই দেশে ১ কোটি ৪৫ লাখ কেজি চা উৎপাদিত হয়েছে। অতীতে এক মাসে এত বিপুল পরিমাণ চা আর কখনো উৎপাদিত হয়নি।

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম এনডিসি পিএসসি বলেন, ‘প্রতি বছর চা উৎপাদনে বাংলাদেশ নতুন নতুন রেকর্ড সৃষ্টি করছে। কোভিড পরিস্থিতিতেও প্রধানমন্ত্রীর নির্দেশনায় গত বছর দেশের সব চা বাগানের সার্বিক কার্যক্রম স্বাভাবিক ছিল। মহামারিতেও উৎপাদনের এ ধারাবাহিকতা থেকে এটাই প্রতিয়মান, চা শিল্পের সক্ষমতা অনেকাংশে বৃদ্ধি পেয়েছে।’

তিনি জানান, উত্তরাঞ্চলে চা চাষীদের ‘ক্যামেলিয়া খোলা আকাশ স্কুলে’র মাধ্যমে চা আবাদ বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান এবং আধুনিক প্রযুক্তি সরবরাহ করায় তারা এবার ৪১ শতাংশ বেশি চা উৎপাদন করেছে।

আপনার মন্তব্য

আলোচিত