সিলেটটুডে ডেস্ক

২০ মে, ২০২২ ০৮:৩৭

মন্ত্রীর ভাইয়ের বিরুদ্ধে মামলার ২১ দিনের মাথায় ডিসিকে বদলি

অঞ্জনা খান মজলিস

সরকারি খাস জমি উদ্ধারে চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহসভাপতি জাওয়াদুর রহিম ওয়াদুদ ওরফে টিপুর বিরুদ্ধে মামলা করার ২১ দিনের মাথায় বদলি হলেন জেলা প্রশাসক প্রশাসক অঞ্জনা খান মজলিস।

তাকে নেত্রকোণার জেলা প্রশাসক হিসেবে বদলি করা হয়েছে। চাঁদপুরের ডিসি করা হয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রীর একান্ত সচিব কামরুল হাসানকে। বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

জাওয়াদুর রহিম ওয়াদুদ ওরফে টিপু শিক্ষামন্ত্রী দীপু মনির বড় ভাই। সরকারি খাস জমি উদ্ধারে গত ২৮ এপ্রিল এ মামলা করেন ডিসি অঞ্জনা খান মজলিস।

ওই প্রজ্ঞাপনে অঞ্জনা খান মজলিস ও কামরুল হাসানের পদে রদবদল ছাড়াও আরও দুজন ডিসির বদলির কথা বলা হয়েছে। শেরপুরের জেলা প্রশাসকের দায়িত্ব পেয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব সাহেলা আক্তার এবং জামালপুরের জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পেয়েছেন কক্সবাজার জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শ্রাবন্তী রায়।

চাঁদপুরের হাইমচর উপজেলার ‘টিপুনগরে’ খাস জমি উদ্ধারে জেলা প্রশাসনের পক্ষ থেকে জাওয়াদুর রহিম ওয়াদুদ টিপুসহ ২৫ জনকে আসামি করে আদালতে মামলা করা হয়। মামলাটি আমলে নিয়ে আদালত আসামিদের বিরুদ্ধে সমন জারির নির্দেশ দেয়। ৩১ মে মামলার শুনানির তারিখ নির্ধারণ করা হয়েছে। টিপু এ মামলার ১ নম্বর আসামি।

মামলার এজাহারে বলা হয়, ১৯৫০ সালে নদীতে জেগে ওঠা জমি পরবর্তী সময়ে সরকারি স্বত্ব স্বার্থ বজায় রেখে কৃষকদের মধ্যে অস্থায়ী বন্দোবস্ত দেওয়া হয়। কিন্তু চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহসভাপতি জাওয়াদুর রহিম ওয়াদুদ হাইমচর আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতাকর্মীকে নিয়ে হাইমচরের ৪ নম্বর নীলকমল ইউনিয়নের বাহেরচরে ৪৮ দশমিক ৫২ একর (৪ হাজার ৮৫২ শতাংশ) জমি হাইমচর সাবরেজিস্ট্রারের সহযোগিতায় ভুয়া দলিল মূলে মালিকানা নেন। পরে সেখানে মাছের ঘের, গবাদিপশুর খামার ও সবজির বাগান গড়ে তোলেন। ওই এলাকার নাম বদলে নিজের নামে টিপুনগর নামকরণ করেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত