সিলেটটুডে ডেস্ক

০৭ আগস্ট, ২০২২ ১৬:০৯

শিশুদের পরীক্ষামূলক টিকা দেয়া হবে ১১ আগস্ট থেকে

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে পরীক্ষামূলকভাবে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সবকিছু ঠিক থাকলে ১১ আগস্ট থেকে শিশুদের টিকা দেওয়া শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। এর পর ২৬ আগস্ট পুরোদমে টিকা শুরু হবে।

রোববার (৭ আগস্ট) একটি বেসরকারি টেলিভিশনকে এ তথ্য জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১১ আগস্ট পরীক্ষামূলক প্রয়োগের কিছুদিন পর ২৬ আগস্ট পুরোদমে এসব শিশুর টিকা কার্যক্রম শুরু হবে।

এর আগে গত ১ আগস্ট সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম জানিয়েছিলেন, রাজধানীর স্কুলগুলোতে শিশুদের পরীক্ষামূলক টিকাদান শুরু হবে। করোনার সংক্রমণ বেশি যেসব এলাকায়, সেসব এলাকার শিশুদের আগে দেওয়া হবে এবং সেখানে ফাইজারের বিশেষ ধরনের টিকা দেওয়া হবে। পর্যায়ক্রমে সারা দেশে এই টিকা দেওয়া হবে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, প্রাথমিকের শিক্ষার্থী ছাড়াও সারা দেশে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুর সংখ্যা প্রায় দুই কোটি ২০ লাখ। সেই অনুযায়ী চলতি বছরের শুরুর দিকে বিশ্ব স্বাস্থ্যসংস্থার (ডব্লিউএইচও) কাছে চার কোটি ৪০ লাখ টিকার চাহিদা পাঠায় সরকার। সে অনুযায়ী গত ৩০ জুলাই ১৫ লাখ ২ হাজার ৪০০ ডোজ টিকা পাঠায় ডব্লিউএইচও।

আপনার মন্তব্য

আলোচিত