সিলেটটুডে ডেস্ক

০৬ ডিসেম্বর, ২০২২ ০০:০২

ট্রেড লাইসেন্সের মেয়াদ পাঁচ বছর করার প্রক্রিয়া চলছে: বাণিজ্যমন্ত্রী

প্রতিবছর ট্রেড লাইসেন্স বা ব্যবসার সনদ নবায়ন করতে গিয়ে অসুবিধায় পড়েন ব্যবসায়ীরা। তাই একবারে পাঁচ বছরের জন্য ট্রেড লাইসেন্স দেওয়ার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সোমবার সন্ধ্যায় রাজধানী ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আইডিএলসি-প্রথম আলো এসএমই পুরস্কার-২০২২ প্রদান অনুষ্ঠানে এ কথা জানান বাণিজ্যমন্ত্রী।

অনুষ্ঠানে টিপু মুনশি জানান, ব্যবসা সহজ করার উদ্দেশ্যে সম্প্রতি আমদানি নিবন্ধন সনদ (আইআরসি) ও রপ্তানি নিবন্ধন সনদ (ইআরসি) নবায়নের মেয়াদ বাড়িয়ে পাঁচ বছর পর্যন্ত করা হয়েছে। সে সময় ট্রেড লাইসেন্সের মেয়াদ বাড়ানো নিয়েও আলোচনা হয়েছিল। একবারে পাঁচ বছরের জন্য ট্রেড লাইসেন্স দেওয়ার প্রক্রিয়া চলছে। দ্রুতই এটা বাস্তবায়ন করা হতে পারে।

অনুষ্ঠানে ২০২২ সালের আইডিএলসি-প্রথম আলো এসএমই পুরস্কার বিজয়ী ছয় উদ্যোক্তার হাতে পুরস্কার তুলে দেন বাণিজ্যমন্ত্রী।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আইডিএলসি ফিন্যান্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম জামাল উদ্দিন, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. মাসুদুর রহমান প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন মুনির হাসান।

অনুষ্ঠানে এসএমই উদ্যোক্তাদের ঋণ দেওয়ার বিষয়ে ব্যাংকগুলো খুব বেশি উৎসাহী নয় বলে মন্তব্য করেন বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, করোনার সময় এসএমই খাতের জন্য যে প্রণোদনা দেওয়া হয়েছিল, সেটা পুরোপুরি ব্যবহার করা যায়নি। ব্যাংকগুলো বড়দের ঋণ দিতে যত আগ্রহী, ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণ দিতে ততটা আগ্রহী নয়।

এ বছর পুরস্কারের জন্য অনলাইন ও সরাসরি ২ হাজার ২২৯টি আবেদন জমা পড়ে। এর মধ্য থেকে ছয়টি শ্রেণিতে সাতজন উদ্যোক্তাকে খুঁজে বের করেন পাঁচ সদস্যের জুরিবোর্ড।

জুরিবোর্ডে ছিলেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) বাংলাদেশের কান্ট্রি ইকোনমিস্ট নাজনীন আহমেদ, বাইবিট লিমিটেডের প্রতিষ্ঠাতা ও আইডিএলসি-প্রথম আলো এসএমই পুরস্কার ২০২১ বিজয়ী অধ্যাপক খোন্দকার সিদ্দিক-ই-রব্বানী, বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের পরিচালক মো. জাকের হোসেন, জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশের (নাসিব) সভাপতি মির্জা নূরুল গণী, এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক ফারজানা খান এবং এফএম প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০১৮ বিজয়ী মুহাম্মদ গাজী তৌহিদুর রহমান।

আপনার মন্তব্য

আলোচিত