সিলেটটুডে ডেস্ক

০৩ মার্চ, ২০২৩ ১০:১৭

এলডিসি সম্মেলন: শনিবার কাতার যাচ্ছেন প্রধানমন্ত্রী

শনিবার কাতার সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কাতারের রাজধানী দোহায় ৫ থেকে ৯ মার্চ পঞ্চম এলডিসি সম্মেলনে অনুষ্ঠিত হবে। সম্মেলনে যোগদান শেষে ৮ মার্চ তার দেশে ফেরার কথা রয়েছে।

কাতার সফরকালে সে দেশের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠ‌ক করবেন প্রধানমন্ত্রী। বৈঠকে জ্বালা‌নি সহযোগিতার বিষয়টি স্থান পাবে। এছাড়া সম্মেলন চলাকালে শেখ হাসিনা জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসের সঙ্গেও বৈঠক করবেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা যায়, শেখ হাসিনা এই সম্মেলনে এলডিসি উত্তরণে বাংলাদেশকে বৈশ্বিক সহযোগিতার আহ্বান জানাবেন। করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্ব অর্থনীতিতে বিপর্যয় নিয়ে এসেছে। এতে এলডিসিভুক্ত ও উন্নয়নশীল দেশগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এটি অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি মন্থর ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ওই দেশগুলোর জন্য বড় বাধা হিসেবে আবির্ভূত হয়েছে।

বাংলাদেশ এই বিষয়গুলো সম্মেলনে উত্থাপন করবে। এছাড়া এলডিসিভুক্ত দেশ হিসেবে পাওয়া বাণিজ্য সুবিধাগুলো ২০২৬ সালের পরও অব্যাহত রাখতে উন্নত দেশগুলোর সমর্থন চাইবে ঢাকা।

প্রসঙ্গত, এটিই হতে যাচ্ছে এলডিসি দেশ হিসেবে বাংলাদেশের শেষ এলডিসি শীর্ষ সম্মেলন। কারণ ২০২৬ সাল নাগাদ এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণ ঘটবে।

এদিকে সফরের বিস্তারিত নিয়ে বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাবলিক ডিপ্লোমেসি শাখার মহাপরিচালক এবং মুখপাত্র সেহেলী সাবরীন প্রধানমন্ত্রীর সফরের বিস্তারিত কর্মসূচি তুলে ধরেন।

তিনি জানান, ৫ মার্চ রোববার সকালে প্রধানমন্ত্রী এলডিসি-৫ সম্মেলনে বিশেষ আমন্ত্রিত বক্তা হিসেবে বক্তব্য দেবেন। অনুষ্ঠানে জাতিসংঘ মহাসচিব, সাধারণ পরিষদের সভাপতি ও এলডিসি গ্রুপের বর্তমান চেয়ার মালাউই-এর প্রেসিডেন্টও বক্তব্য দেবেন।

দুপুরে প্রধানমন্ত্রী স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণের পথে থাকা তিন এশীয় দেশ বাংলাদেশ, নেপাল ও লাওস আয়োজিত ‘Sustainable and Smooth Transition for the Graduating Cohort of 2021’ শীর্ষক সাইড ইভেন্টে বক্তব্য দেবেন।

পরদিন সোমবার সকালে প্রধানমন্ত্রী বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে আয়োজিত ‘The Rise of Bengal Tiger: Potentials of Trade & Investment in Bangladesh’ শীর্ষক বিজনেস সামিটে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন। ওইদিন দুপুরে সরকারপ্রধান বাংলাদেশ আয়োজিত সাইড ইভেন্ট ‘Investment in Research and Development in LDCs for Smart and Innovative Societies’-এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

ওই সাইড ইভেন্টে মিসর, সিঙ্গাপুর, এস্তোনিয়ার মন্ত্রী পর্যায়ের প্রতিনিধি এবং উব্লিউটিও, ইউএন টেক ব্যাংক ফর এলডিসিস এবং একাধিক আন্তর্জাতিক সংস্থার উচ্চ পর্যায়ের প্রতিনিধি উপস্থিত থাকবেন। একই দিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী জিসিসিভুক্ত দেশসমূহ, ইরাক, জর্ডান, লেবানন ও তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের নিয়ে আয়োজিত আঞ্চলিক দূত সম্মেলনে অংশ নেবেন।

৭ মার্চ মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর ‘Enhancing the participation of Least Developed Countries (LDCs) in International Trade & Regional Integration’ শীর্ষক উচ্চ পর্যায়ের গোলটেবিল বৈঠকে কো-চেয়ার হিসেবে অংশগ্রহণের কথা রয়েছে।

একই দিন বিকেলে প্রধানমন্ত্রী বাংলাদেশ কর্তৃক আয়োজিত সাইড ইভেন্ট ‘Global Partnership for Smooth and Sustainable Graduation: Marching towards Smart Bangladesh’-এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

ওই সাইড ইভেন্টে ডেনমার্কের মন্ত্রী, ইউএনসিটিএডি-এর মহাসচিব এবং উব্লিউটিও, ইউএনআইডিও, ওইসিডিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

একই দিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী কাতার প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে কমিউনিটি ইভেন্টে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এর পাশাপাশি ইউএনডিপি, ইউএনসিটিএডি ও আইটিইউ’র প্রধানদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

কাতারে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে থাকছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, শিক্ষামন্ত্রী দীপু মনি ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহুপাক্ষিক অর্থনীতি-বিষয়ক অনুবিভাগের পরিচালক ফরিদা ইয়াসমিন জানান, প্রধানমন্ত্রীর সফরে কাতারের আমিরের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে জ্বালানি খাতের বিষয় নিয়ে আলাপ-আলোচনা উঠে আসবে। সমঝোতা স্মারকের বিষয়টি এখনও পরিষ্কার নয়। তবে এ নিয়ে আলাপ-আলোচনা চলছে।

ফরিদা ইয়াসমিন বলেন, প্রতি ১০ বছর পর পর এ সম্মেলন হয়। বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হয়ে যাবে ২০২৬ সালে। সুতরাং এটা হবে বাংলাদেশের জন্য সবশেষ এলডিসি সামিটে অংশগ্রহণ।

আপনার মন্তব্য

আলোচিত