সিলেটটুডে ডেস্ক

০৫ মার্চ, ২০২৩ ১৩:০৯

অক্সিজেন প্ল্যান্ট বিস্ফোরণ: তদন্তে ৭ সদস্যের কমিটি

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় সীমা অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনা তদন্তে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসানকে কমিটির আহ্বায়ক করা হয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো. তৌহিদুল ইসলাম তদন্ত কমিটি গঠনের বিষয়টি জানিয়েছেন। চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এই তদন্ত কমিটি গঠন করেছেন বলে তিনি জানান।

কমিটিতে সীতাকুণ্ডের উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি), জেলা পুলিশ সুপার, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগ এবং বিস্ফোরক পরিদফতরের একজন করে প্রতিনিধি থাকবেন। কমিটিকে পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

শনিবার (৪ মার্চ) বিকেলে সীতাকুণ্ড উপজেলার কদমরসুল ইউনিয়নের ছোট কুমিরা এলাকায় সীমা অক্সিজেন প্ল্যান্টে সিলিন্ডার বিস্ফোরণে আগুন লেগে যায়। এতে ছয়জনের মৃত্যু হয়েছে এবং ২২ জন আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

এনডিসি তৌহিদুল ইসলাম সারাবাংলাকে জানান, নিহতদের মধ্যে পাঁচ জন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে এবং একজনের সীতাকুণ্ডে বাংলাদেশ শিপ ব্রেকিং (বিএসবি) হাসপাতালে মৃত্যু হয়। এদের মধ্যে চারজনের পরিচয় মিলেছে। এরা হলেন- শামসুল আলম (৫০), ফরিদ (৩৬), রতন লখরেট (৪৫) এবং আব্দুল কাদের (৫০)। এদের মধ্যে ফরিদ ওই প্ল্যান্টের গাড়িচালকের সহকারী। বাকিদের পেশা এবং দু’জনের পরিচয় নিশ্চিত হতে পারেনি পুলিশ ও স্থানীয় প্রশাসন।

এদিকে, হতাহতদের তথ্য আদান-প্রদান ও সহযোগিতায় চমেক হাসপাতালে জেলা প্রশাসনের পক্ষ থেকে তাৎক্ষণিক একটি নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে।

এনডিসি তৌহিদুল ইসলাম জানান, নিহতদের দাফনের জন্য দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় থেকে ২৫ হাজার টাকা, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে ২৫ হাজার টাকা করে দেওয়া হয়েছে। পরবর্তী সময়ে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন থেকে দুই লাখ টাকা করে সহযোগিতার ঘোষণা দেওয়া হয়।

এছাড়া, আহতদের চিকিৎসার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে তাৎক্ষণিক সাড়ে সাত হাজার টাকা করে দেওয়া হয়েছে। শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন থেকে তাদের ৫০ হাজার টাকা করে দেওয়া হচ্ছে। আহতদের চিকিৎসা ও ওষুধপত্র এবং হাসপাতালে তাদের স্বজনদের খাবারের ব্যবস্থা করছে জেলা প্রশাসন।

আপনার মন্তব্য

আলোচিত