সিলেটটুডে ডেস্ক

১৮ মে, ২০২৩ ২২:২৯

এশিয়া কাপ আয়োজনের প্রস্তাবে বিসিবির অসম্মতি

এবারের এশিয়া কাপ নিয়ে টালবাহানার কোনো শেষ নেই। পাকিস্তানের মাটিতে ক্রিকেট খেলতে যেতে শুরু থেকেই আপত্তি ভারতের। পরিস্থিতি সামলাতে হাইব্রিড মডেলের প্রস্তাব করে পাকিস্তান ক্রিকেট বোর্ড। হাইব্রিড মডেলের মানে হলো আয়োজক থাকবে পাকিস্তানই, তবে শুধু ভারতের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনের ব্যবস্থা করবে পিসিবি।

শুরুতে পিসিবির প্রস্তাবে রাজি হলেও দেশে ফিরে ভিন্ন সুর ধরেন ভারতীয় ক্রিকেট ক্রিকেট বোর্ডের সদস্য সচিব জয় শাহ। পাকিস্তানে কোনো ধরনের ক্রিকেটই গড়াতে দেবে না তারা। বাংলাদেশ এবং শ্রীলঙ্কাও হাইব্রিড মডেলের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। পরিস্থিতি বেসামাল হয়ে যাওয়ায় পাকিস্তানও দিয়েছে পাল্টা হুমকি। এশিয়া কাপে খেলতে ভারত না গেলে পাকিস্তানও ভারতে যাবে না বিশ্বকাপ খেলতে।

হুমকি-পাল্টা হুমকির মধ্যে এখনও ঝুলে আছে এশিয়া কাপের ভাগ্য। ভারত-পাকিস্তান সমঝোতায় পৌঁছালেই ঘোষিত হতে পারে টুর্নামেন্টের সূচি। তবে দুই পক্ষ এক মতে আসতে না পারলে শেষ পর্যন্ত বাতিলও হতে পারে টুর্নামেন্ট। এশিয়ান ক্রিকেটের সবচেয়ে বড় আসর নিয়ে বৃহস্পতিবার কথা বলেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন।

পাপনের মতে, এশিয়া কাপ নিয়ে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি বিসিবিকে। তবে তিনি মনে করেন এশিয়া কাপ আয়োজিত হবে। কোথায় আয়োজিত হতে পারে সেটা নিয়েও নিজস্ব মতামত জানিয়েছেন এই বোর্ড প্রধান।

তিনি বলেন, 'এশিয়া কাপ নিয়ে সিদ্ধান্ত এখন পর্যন্ত এসিসি থেকে জানানো হয়নি। তবে এশিয়া কাপ হবে, কিন্তু কোথায় হবে সেটা এখনও বলা মুশকিল। আমার জানা মতে দুটো উপায় আছে, একটা হাইব্রিড মডেল এবং আরেকটা যেকোনো একটি দেশ। যদি হাইব্রিড মডেল হয় তবে পাকিস্তান এবং ইউএই হবে আয়োজক। অন্য কোনো দেশে হলে যে কেউ আয়োজক হতে পারে, তবে সম্ভাবনা বেশি শ্রীলঙ্কার।'

এশিয়া কাপের আসর অনেকবারই আয়োজন করেছে বাংলাদেশ। এবারের আসর নিয়ে শঙ্কা শুরু হলে বাংলাদেশও এসেছিল আলোচনায়। এবার বিসিবি সভাপতি জানালেন, বাংলাদেশকে নাকি প্রস্তাবও করা হয়েছিল। তবে এসিসির সেই প্রস্তাবে অসম্মতি জানিয়েছে বিসিবি।

এ প্রসঙ্গে তিনি বলেন, 'বাংলাদেশকে প্রস্তাব করা হয়েছিল  (এশিয়া কাপ আয়োজনের)। তবে বাংলাদেশে ওই সময়ে বৃষ্টি থাকবে। আর ফরম্যাটটা ওয়ানডে, টি-টোয়েন্টি হলে একটা সুযোগ নেয়া যেত। তাই আমাদের যখন প্রস্তাব করা হয়েছিল, আমরা নাকচ করে দিয়েছি।'

আপনার মন্তব্য

আলোচিত