সিলেটটুডে ডেস্ক

০৭ জানুয়ারি, ২০১৬ ০১:০৭

শিগগিরই মন্ত্রীসভায় উঠছে জামায়াত নিষিদ্ধের আইন

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, সন্ত্রাসী সংগঠন হিসেবে জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করার আইনটি খুব শিগগিরই মন্ত্রিপরিষদে উঠবে।

বুধবার সহকারী জজদের বুনিয়াদী প্রশিক্ষণ উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

এসময় মানবতাবিরাধী অপরাধের মামলায় জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের রায় কার্যকরের আদেশ আপিল বিভাগ বহাল রাখায় সন্তোষ প্রকাশ করেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। তিনি বলেন, জাতি এই আদেশের অপেক্ষায় ছিলো।

আইনমন্ত্রী বলেন, মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন না করলে দ্রুতই মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকরে ব্যবস্থা নিতে পারবে সরকার।

রায়ের পর সরকারের পরবর্তী পদক্ষেপ নিয়ে আইনমন্ত্রীর কাছে প্রশ্ন ছিলো সাংবাদিকদের। আইনমন্ত্রী বলেন, ‘নিজামীর মতো যুদ্ধাপরাধীরা যারা একাত্তরে মানবতাবিরোধী অপরাধ করেছেন তাদের বিচার হচ্ছে। নিজামীর বিচারের রায় আমরা আজ পেয়েছি। এখন ইনশাআল্লাহ কার্যকর করার অপেক্ষায় থাকবো।’

তিনি জানান, আসামীপক্ষ রিভিউ আবেদন করলে এক ধরণের প্রক্রিয়া, আর না করলে লিখিত রায় প্রকাশের সঙ্গে সঙ্গেই রায় কার্যকর করা হবে।

নিজামীর আইনজীবী খন্দকার মাহবুব হোসেন জানিয়েছেন, তার ক্লায়েন্ট যদি রিভিউ করতে বলেন তবে অবশ্যই রিভিউ আবেদন করবো। এই মুহূর্তেই রিভিউ করবো কি না তা বলা যাচ্ছে না। কারণ নিজামী সাহেব ভাবতে পারেন পূর্ববর্তী যারা রিভিউ আবেদন করেছেন তাতে কোন ফলাফল হয় নাই। আর রিভিউ করে কি লাভ হবে!

‘এটা নির্ভর করছে আমাদের ক্লায়েন্টের উপর,’ বলে মন্তব্য করেছেন তিনি।

তিনটি অভিযোগে নিজামীর সর্বোচ্চ সাজার পরিপ্রেক্ষিতে রিভিউ আবেদন করলে আদালতে তা টিকবে কিনা এ বিষয়ে প্রশ্ন করলে আইনমন্ত্রী বলেন, এটি আপিল বিভাগ ঠিক করবেন। তবে রিভিউ টেকানো খুব শক্ত বলে একজন আইনজীবীর অভিজ্ঞতা থেকে মন্তব্য করেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত