সিলেটটুডে ডেস্ক

১১ জানুয়ারি, ২০১৬ ১৯:২৬

অদম্য ফাউন্ডেশনের ৪ জনকে মামলা থেকে অব্যাহতি

পথশিশুদের নিয়ে কাজ করা অদম্য ফাউন্ডেশনের ৪ স্বেচ্ছাসেবককে মামলা থেকে অব্যাহতি দিয়েছেন আদালত।

সোমবার (১১ জানুয়ারি) ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৪-এর বিচারক সালেহ উদ্দিন আহম্মেদ এ আদেশ দেন। এর আগে আজ এ মামলায় পুলিশের দেওয়া চূড়ান্ত প্রতিবেদন গ্রহণের জন্য দিন নির্ধারিত ছিল। বিচারক এটি আমলে নিয়ে এ আদেশ দেন।

অব্যাহতিপ্রাপ্ত ব্যক্তিরা হলেন আরিফুর রহমান, হাসিবুল ইসলাম সবুজ, জাকিয়া সুলতানা ও ফিরোজ আলম শুভ।

গত বছরের ১৯ অক্টোবর রামপুরা থানার উপপরিদর্শক (এসআই) মোজাম্মেল হক ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে তাঁদের পক্ষে অব্যাহতি প্রদানের আবেদন করেন।

গত ১২ সেপ্টেম্বর রাজধানীর বনশ্রী এলাকার একটি আবাসিক ভবন থেকে শিশু পাচারকারী সন্দেহে ওই চারজনকে আটক করে পুলিশ। এ সময় ওই ভবন থেকে ১০ জন শিশুকেও উদ্ধার করা হয়। উদ্ধারকরা শিশুরা হলো—ভোলার বাবুল (১০), আব্বাস (১০), স্বপন (১১), নোয়াখালীর আকাশ (১০), রফিক (১৩), কুমিল্লার মোবারক হোসেন (১৩), পিরোজপুরের আবদুল্লাহ আল মামুন (১১), নারায়ণগঞ্জের ইব্রাহিম (১০), ময়মনসিংহের রাসেল (১৩) ও মৌলভীবাজারের ফরহাদ হোসেন (১০)।

এ ঘটনায় রামপুরা থানায় আটক চারজনের বিরুদ্ধে মানবপাচারের মামলা হয়েছিল এবং তাঁরা রিমান্ডে গিয়েছিলেন।

উল্লেখ্য, গত ১২ সেপ্টেম্বর রামপুরার বনশ্রীতে অদম্য বাংলাদেশ ফাউন্ডেশনের আশ্রয়কেন্দ্র থেকে ১০ শিশুকে 'উদ্ধার' করে পুলিশ। এ সময় আশ্রয়কেন্দ্রের প্রতিষ্ঠাতা চার তরুণ-তরুণীকে গ্রেফতার করা হয়। রাজধানীর রামপুরার বনশ্রী এলাকা থেকে তাদেরকে গ্রেফতার করেছিল পুলিশ। 

গ্রেফতারের পর পুলিশ বলছিল, সেখানে থাকা মোবারক নামে এক শিশুর চাচা অভিযোগ করেন, তার ভাতিজাকে জোর করে আশ্রয়কেন্দ্রে আটকে রাখা হয়েছে। এই অভিযোগে তিনি মানবপাচার প্রতিরোধ ও দমন আইনে একটি মামলা করেন।

মোবারককে তার চাচার কাছে এবং অন্য ৯ শিশুকে পাঠানো হয় টঙ্গীর শিশু-কিশোর উন্নয়ন কেন্দ্রে। এরপর থেকেই সেই চার স্বেচ্ছাসেবকের মুক্তির দাবীতে সোচ্চার হয়ে উঠে পুরো সামাজিক যোগাযোগের মাধ্যম।

প্রাথমিক অবস্থায় পুলিশ তাদেরকে মানবপাচারকারী হিসেবে প্রমাণের চেষ্টা চালালে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এরপর প্রধানমন্ত্রী কার্যালয়ের এক কর্মকর্তার নজরে এলে পরে তারা আদালতের মাধ্যমে জামিন পান। জামিনের পর পুলিশের পক্ষ থেকে তাদেরকে পুরস্কৃত করাও হয়। 

আপনার মন্তব্য

আলোচিত