সিলেটটুডে ডেস্ক

১৭ মার্চ, ২০১৬ ১৫:৩৯

রিজার্ভের চুরি যাওয়া টাকা উদ্ধারের সম্ভাবনা ক্ষীণ

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ থেকে লোপাট হওয়া বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার উদ্ধারের খুব একটা আশা দেখছে না ফিলিপিন্সের ‘ব্লু রিবন’ সিনেট কমিটি।

ফিলিপিন্সের ইতিহাসে সর্ববৃহৎ এই অর্থ পাচারের ঘটনার তদন্তে থাকা এই কমিটির চেয়ারম্যান তেওফিস্তো গুংগোনা  বলেছেন, “ওই অর্থ উদ্ধার করা খুবই কঠিন হবে, কেননা তা এরই মধ্যে ব্ল্যাক হোলে ঢুকে পড়েছে।”  

বুধবার (১৬ মার্চ) সিনেট কমিটির শুনানিতে সিনেটর গুংগোনার এই বক্তব্য আসে বলে ফিলিপিন্সের ডেইলি ইনকোয়ারারের খবর।

ফেব্রুয়ারির শুরুতে ‘সুইফট ম্যাসেজ হ্যাকিংয়ের মাধ্যমে’ম অর্থ লোপাটের ওই ঘটনা বাংলাদেশের মানুষ জানতে পারে ২৯ ফেব্রুয়ারি ইনকোয়ারারের এক প্রতিবেদনে।

কমিটির সদস্য সিনেটর সের্গিও ওসমেনাকে উদ্ধৃত করে পত্রিকাটি লিখেছে, বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংকের চুরি যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলার বা প্রায় ৮০০ কোটি টাকা উদ্ধারের সম্ভাবনা নেই বললেই চলে। কারণ, এ অর্থ এরই মধ্যে দেশের বাইরে চলে গেছে বলে মনে হচ্ছে। এখন এ অর্থ উদ্ধারের বিষয়টি নির্ভর করে ক্যাসিনোগুলোর সহযোগিতার ওপর।

উল্লেখ্য, রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনের (আরসিবিসি) জুপিটার শাখা থেকে ওই অর্থ উত্তোলনের পর তা চলে যায় ক্যাসিনোগুলোতে।

সিনেটর তিওফিস্তো গুংগোনা বলেছেন, চুরি যাওয়া ওই অর্থ কালো গহ্বরে তার পথ করে নিয়েছে। সেখান থেকে এ অর্থ ফিরিয়ে আনা অত্যন্ত কঠিন।

বৃহস্পতিবার আবার সিনেট রিবর্ন কমিটিতে এ নিয়ে শুনানি হওয়ার কথা রয়েছে। এ অর্থ চুরি যাওয়ার পর তা কোথায় কোথায় কোন কোন ক্যাসিনোতে গিয়েছে তা নির্ণয়ের চেষ্টা থাকবে সেই শুনানিতে।

সিনেটর ওসমেনা বলেন, আমরা ক্যাসিনোগুলোর কাছ থেকে আরও তথ্য জানার চেষ্টা করবো। আমরা সোলাইয়ার এর প্রেসিডেন্টকে জিজ্ঞাসাবাদ করতে পারিনি। কারণ, তিনি ছিলেন দেশের বাইরে।

তিনি আরও বলেন, ক্যাসিনোগুলোর কাছে জানতে চেষ্টা করা হবে টাকাগুলো কোথায় গিয়েছে। এ বিষয়ে তাদের রেকর্ডও চাওয়া হবে। যাতে বোঝা যায় তারা কি পরিমাণ অর্থ পেয়েছে এবং তার মালিক কে। এ ছাড়া ক্যাসিনোগুলো থেকে টাকাগুলোর স্থানান্তর নিয়ে ইলেকটোরাল ট্রায়াল খোঁজা হবে।

সিনেটর ওসমেনা বলেন, আমি আশা করি ক্যাসিনোগুলো ইলেকট্রনিক ট্রায়াল সরবরাহ করবে। আমরা জানি না তারা কিভাবে আত্মপক্ষ সমর্থন করবে। এখানে আইনের রয়েছে অনেক ফাঁকফোকর। এসব ফাঁকফোকর দিয়ে তারা বেরিয়ে যেতে পারে।

ক্যাসিনোগুলো আইনের দোহাই দিয়ে কি কথা বলা থেকে বিরত থাকতে পারে এমন এক প্রশ্নের জবাবে সিনেটর ওসমেনা বলেন, দেশের আইন সরকারের চেয়ে অপরাধীদের বেশি রক্ষা করে। এ ক্ষেত্রে তিনি গত মঙ্গলবারে সিনেট শুনানিতে আরসিবিসি কর্মকর্তাদের প্রসঙ্গ তুলে আনেন। তারা আইনের দোহাই দিয়ে সব কথা সেদিন খুলে বলেননি।

আপনার মন্তব্য

আলোচিত