সিলেটটুডে ডেস্ক

০৩ এপ্রিল, ২০১৬ ১৪:০০

পহেলা বৈশাখে ভুভুজেলা নিষিদ্ধ

বিভিন্ন মহলের দাবির মুখে বাঙালির সবচেয়ে বড় উৎসব পহেলা বৈশাখের দিন কর্কশ সুরের বাঁশি ‘ভুভুজেলা’ নিষিদ্ধ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। একই সঙ্গে মুখোশ পরে চলাচলও নিষিদ্ধ করা হয়েছে।

রোববার (৩ এপ্রিল) সাংবাদিকদের এই তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মন্ত্রী আরও জানান, পহেলা বৈশাখের অনুষ্ঠানমালা বিকেল ৫টার মধ্যে শেষ করতে হবে। এছাড়া মুখোশ পরে কাউকে চলাফেরা করতে দেয়া হবেনা। এই নিষিদ্ধাদেশ অমান্য করলে সাথে সাথে ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা বাহিনির সদস্যরা বিভিন্ন স্থানে নিয়োজিত থাকবেন। 

সম্প্রতি ভুভুজেলা বাঁশি নিষিদ্ধের দাবি উঠে। এমনকি সরকারের একাধিক মন্ত্রীও এই দাবির সাথে সহমত পোষণ করেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই বিষয়ে পোস্ট করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

গত দুই তিন বছর থেকে বাঙালির একান্ত নিজস্ব ঐতিহ্যের এই উৎসবটিতে বহিরাগত সংস্কৃতির অনুপ্রবেশ ঘটেছে। অনেক ক্ষেত্রেই কলুষিত হয়েছে। বিশেষ করে রাজধানীতে নববর্ষের উৎসবে যন্ত্রণা হয়ে আসে আফ্রিকা থেকে আমদানি করা কর্কশ বাঁশি ভুভুজেলা। ঐতিহ্যবাহী গ্রাম্যমেলায়ও আজ নলখাগড়া বা বাঁশের বাঁশির স্থান দখল করেছে ক্ষতিকর প্লাস্টিকে তৈরি এ বাঁশি।

চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, মানুষের শ্রবণসীমার স্বাভাবিক মাত্রা ৪৫ ডেসিবেল। কিন্তু ভুভুজেলার শব্দ ৬০ ডেসিবলের বেশি হওয়ায় এটি মানুষের, বিশেষ করে শিশুদের শ্রবণশক্তির বড় ধরনের ক্ষতি করতে পারে। এমনকি শ্রবণশক্তি নষ্ট হওয়ারও আশঙ্কা থাকে। ভুভুজেলা উচ্চস্বরে বাজলে রক্তচাপ, কণ্ঠনালীর প্রদাহ, আলসার, মস্তিষ্কের রোগ, কাজ করার ক্ষমতা হ্রাস, বদমেজাজ বা খিটখিটে মেজাজ, ক্রোধ প্রবণতা স্নায়ুবিক দুর্বলতা, রক্তনালীর সংকোচন এবং হার্টের সমস্যা দেখা দিতে পারে।

আপনার মন্তব্য

আলোচিত