নিউজ ডেস্ক

১৫ মার্চ, ২০১৫ ২০:৩৬

গোয়েন্দা নজরদারি সত্বেও নিরাপদে বাঁশেরকেল্লার সব এডমিন, পেজ সচল

কঠোর গোয়েন্দা নজরদারি সত্বেও বাঁশেরকেলা ফেসবুক পেজটির বাকি সব এডমিন নিরাপদে চলে গেছে, চালু রয়েছে ফেসবুক পেজটিও।

জামায়াত শিবির পরিচালিত ফেসবুক পেজ বাঁশের কেল্লার প্রধান অ্যাডমিন কে এম জিয়াউদ্দিন ফাহাদকে (৩০) আটকের পরও ফেসবুকে বাঁশেরকেল্লা পেজ থেকে আগেকার মতো সেখানে আপডেট দেওয়া হচ্ছে। জিয়া ছাড়া বাকি সব এডমিন ইতোমধ্যেই নিরাপদ অবস্থানে চলে গেছেন।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের একটি দল গত বৃহস্পতিবার কুমিল্লা ক্যাডেট কলেজের শিক্ষকদের আবাসিক এলাকা থেকে তাকে আটক করা হয় জিয়াকে। এসময় তার কাছ থেকে একটি ল্যাপটপ ও দুইটি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

ডিবি’র পক্ষ থেকে জিয়াকে বাঁশেরকেল্লার প্রধান এডমিন বলা হলেও ইসলামী ছাত্র শিবিরের কেন্দ্রীয় প্রচার বিভাগের প্রত্যক্ষ তত্ত্বাবধানে পরিচালিত এই পেজ কর্তৃপক্ষ ফাহাদের প্রধান এডমিন হওয়ার বিষয়টি অস্বীকার করেছে। পেজটিতে দাবি করা হয়েছে, আইনশৃঙ্খলা বাহিনী ফাহাদকে প্রধান এডমিন বলে দাবি করলেও, তিনি প্রধান এডমিন নন। এদিকে, ফাহাদকে গ্রেফতার করার পর গোয়েন্দাসংস্থাগুলোর নানামুখী তৎপরতা ও বিটিআরসির কঠোর নজরদারি থাকা সত্ত্বেও 'বাঁশেরকেল্লা' পেজটি এখনও চালু রয়েছে।

গণজাগরণ মঞ্চের দাবির মুখে ২০১৩ সালে ফেব্রুয়ার মাসে 'বাঁশেরকেল্লা' বিটিআরসি বন্ধ করে দেয়। এরপর মাত্র একদিনের মাথায় বিশেষ কায়দায় 'বাঁশেরকেল্লা' চালু হয়। অদ্যাবধি আইনশৃঙ্খলা বাহিনীর নানা কঠোর নজরদারি সত্ত্বেও অব্যাহত রয়েছে ছাত্র শিবিরের বিকল্প মিডিয়া হিসেবে খ্যাত ফ্যানপেজটি। ইতোমধ্যে পেজটির লাইকার সংখ্যা নয় লাখ ছাড়িয়ে গেছে। এছাড়া এই নামে ফেসবুকে অন্তত ৩০টি পেজের সন্ধান মিলেছে।

জানা গেছে, এর আগেও বিগত দুবছরে একাধিকবার আওয়ামী লীগ ও সরকারদলীয় অনেক নেতাকর্মীকে এই পেজ থেকে হত্যার হুমকি দেওয়া হয়েছে। ইতোমধ্যে চট্টগ্রামের বাকলিয়া থানার ওসি মহসীনকে হুমকি দেওয়ার পরে তিনি জিডি করেন থানায়। 'বাঁশেরকেল্লা' পেজটিকে ছাত্রশিবির জামায়াতে ইসলামীর বক্তৃতা, বিবৃতি, সরকারবিরোধী স্ট্যাটাস, যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত ও দণ্ডপ্রাপ্ত নেতাদের প্রশংসা করে বিভিন্ন স্ট্যাটাস দেওয়ার কাজে ব্যবহৃত হয়ে আসছে।

সূত্র মতে, ছাত্র শিবিরের কেন্দ্রীয় প্রচার বিভাগের প্রত্যক্ষ তত্ত্বাবধানেই 'বাঁশেরকেল্লা' পেজটি সচল রয়েছে। পেজটি সচল রাখতে জামায়াত-শিবিরের কর্মসূচি, মিছিল, সমাবেশ, রাস্তায় আগুনসহ বিভিন্ন কর্মকাণ্ড অত্যন্ত দ্রুততম সময়ে পেজটিতে আপলোড করা হয়। এ জন্য অন্তত ২৫ জনের একটি টিম রয়েছে। 

জিয়াউদ্দিন বাঁশেরকেল্লা (মেইন বাঁশেরকেল্লা), তিতুমীরের বাঁশেরকেল্লা, আওয়ামী ট্র্যাইবুনাল, বাকশাল নিপাত যাক,আই অ্যাম বাংলাদেশি, ডিজিটাল রূপে বাকশাল, বিএএন বাঁশখালী নিউজ-২৪, ইসলামী অনলাইন এক্টিভিস্ট, তরুন প্রজন্ম,বাঁশেরকেল্লা ইউএসএ, ভিশন ২০২১সহ অর্ধশতাধিক ফেসবুক পেজের এডমিন হিসেবে দায়িত্ব পালন করে আসছিল। এছাড়া 'ট্রুথ ফাইটার ফেসবুক আইডি'র মাধ্যমে আরও অর্ধশতাধিক পেইজ পরিচালনা করে আসছিল ফাহাদ। গ্রেফতারের পর গোয়েন্দাদের জিজ্ঞাসাবাদে ফাহাদ এসব তথ্য জানিয়েছে বলে জানান গোয়েন্দা কর্মকর্তা মনিরুল ইসলাম।

আপনার মন্তব্য

আলোচিত