সিলেটটুডে ডেস্ক

৩০ জুলাই, ২০১৬ ১৬:০৩

মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র: দরপত্র–প্রক্রিয়া অনির্দিষ্টকালের জন্য পেছাল

জাপানের অর্থায়নে বাস্তবায়ন হতে যাওয়া মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র নির্মাণের দরপত্র-প্রক্রিয়ার জমা দেওয়ার সময় বাড়ানো হয়েছে।

গুলশানের হামলার পরবর্তীত প্রেক্ষাপটে দরপত্রে অংশগ্রহণকারীরা আপাতত আরও সময় চেয়েছে বলে জানা গেছে।  তবে ভূমি উন্নয়নের কাজ অব্যাহত থাকছে।

জ্বালানি, বিদ্যুৎ ও খনিজ সম্পদ-বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, বিদ্যুৎকেন্দ্র নির্মাণ দরপত্র এখন হচ্ছে না । এটি কবে হবে , তা বলা যাচ্ছে না।

১ জুলাই রাজধানীর গুলশানে জঙ্গি হামলায় ১৮ জন বিদেশি নাগরিক মারা যান। এর মধ্যে জাপানের সাতজন নাগরিক রয়েছেন। গত বছরে রংপুরে একজন জাপানি নাগরিককে খুন করে জঙ্গিরা।

সূত্র জানায়, ১ হাজার ২০০ মেগাওয়াট কয়লাভিত্তিক এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ব্যয় হবে ৩৬ হাজার কোটি টাকা। এর সিংহ ভাগ, অর্থাৎ প্রায় ২৯ হাজার কোটি টাকা দেবে জাপান সরকার।

তিনটি ভাগে এই প্রকল্পের কাজ হওয়ার কথা। এর মধ্যে ভূমি উন্নয়নের কাজ জাপানের একটি প্রতিষ্ঠান ইতিমধ্যে শুরু করেছে। চলতি মাসে এই দরপত্র-প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল।

জাপানি অর্থ সহায়তায় বাংলাদেশের অন্যতম বড় এই প্রকল্পের দরপত্রে জাপানের তোশিবা করপোরেশন ও মিতসুবিসি হিতাচি পাওয়ার সিস্টেম লিমিটেড অংশ নেবে বলে আশা করা হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত