সিলেটটুডে ডেস্ক

০১ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:১৮

আগামী সপ্তাহে খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার

বন্ধ হয়ে যাওয়া মালয়েশিয়ার শ্রমবাজার আগামী এক সপ্তাহের মধ্যে উন্মুক্ত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সকালে রাজধানীর ইস্কাটনের প্রবাসী কল্যাণ ভবনে প্রবাসবন্ধু কল সেন্টার উদ্বোধনের পর সাংবাদিকদের একথা জামান মন্ত্রী।

মন্ত্রী বলেন, মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাস থেকে আমরা এ ব্যাপারে আভাস পেয়েছি। দ্রুত শ্রমবাজার উন্মুক্ত করা হবে বলে আশা করছি।

তিনি বলেন, ২০০৯ সাল থেকে অন্যতম শ্রমবাজার মালয়েশিয়া বাংলাদেশ থেকে কর্মী নেওয়া বন্ধ করে। দীর্ঘদিন বন্ধ থাকার পর ২০১৩ সালে জি টু জি পদ্ধতিতে আবারও বাংলাদেশ থেকে জনশক্তি নিতে শুরু করে দেশটি। সে প্রক্রিয়া যথেষ্ঠ কার্যকরী না হওয়ায় পরে মালয়েশিয়া সরকার পাঁচটি খাতে সরকারি-বেসরকারি পর্যায়ের সমন্বয়ে জি টু জি প্লাস পদ্ধতিতে বাংলাদেশ থেকে কর্মী নিতে রাজি হয়। গত ১৮ ফেব্রুয়ারি ঢাকায় দুই দেশের মধ্যে এ বিষয়ে সমঝোতা স্মারকও স্বাক্ষরিত হয়। তবে এর পরদিনই দেশটি বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে বিদেশী কর্মী নেওয়া বন্ধ ঘোষণা করে।

এরপর থেকে মালয়েশিয়ার বিষয়ে বিশেষ কোনো সুখবর জানাতে পারেনি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। তবে এবার সুখবর আসবে বলে জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী।

আপনার মন্তব্য

আলোচিত