সিলেটটুডে ডেস্ক

০৯ অক্টোবর, ২০১৬ ০০:৩৮

জঙ্গিবিরোধী অভিযান : এক দিনেই ১২, মোট ৩৩ জঙ্গির মৃত্যু

গুলশানের হলি আর্টিজান রেস্তোরায় হামলার পর জঙ্গি ইস্যুতে নড়েচড়ে বসে সরকার। কঠোর হয় প্রশাসন। এই ঘটনার পরপরই শোলাকিয়ায় ঈদ জামাতে হামলা চালায় জঙ্গিরা। এই দুই হামলার পর দেশব্যাপী জঙ্গিবিরোধী অভিযানে নামে প্রশাসন। একের পর একজঙ্গি আস্তানায় হামলা চালাতে থাকে।

চলমান জঙ্গিবিরোধী অভিযানে এ পর্যন্ত অন্তত ৩৩ জঙ্গির মৃত্যু হয়েছে। এরমধ্যে একদিনে সর্বাধিক সংখ্যক জঙ্গির মৃত্যুর ঘটনা ঘটেছে শনিবার। এদিন পৃথক তিনটি স্থানে অভিযানে ১২ জঙ্গির মৃত্যু হয়েছে।

আর এইসময়কালে জঙ্গিদের হামলায় চার পুলিশ সদস্য, ১৭ বিদেশি নাগরিকসহ মোট ২৫ জন মারা গেছেন।

গত জুলাইয়ে গুলশান হামলার পর থেকে জঙ্গি বিরোধী সাঁড়াশি অভিযান চলছে। তবে শনিবারের মতো একদিনে এত বেশি সন্দেহভাজন জঙ্গির মৃত্যু এর আগে কখনও হয়নি। গাজীপুর ও টাঙ্গাইলে একই সময় তিনটি আস্তানায় অভিযান শুরু করে ‍পুলিশ, পুলিশের বিশেষ বাহিনী সোয়াত ও র‌্যাব। আর অভিযান শেষে গাজীপুরের এক আস্তানায় সাত জন এবং বাকি দুটিতে দুই জন করে মোট ১১ জনের মৃত্যু হয়। এছাড়া আশুলিয়ায়  অভিযানের সময় ছাদ থেকে লাফিয়ে পড়ে আহত অবস্থায় গ্রেপ্তার হওয়া নব্য জেএমবির অর্থদাতা আব্দুর রহমান মারা যান।

এর আগে জঙ্গিবিরোধী অভিযানে এক দিনে নয় সন্দেহভাজন জঙ্গির মৃত্যু হয়েছিল গত মিরপুরের কল্যাণপুরে। কোনো একক আস্তানায় অবশ্য সন্দেহভাজন সবচেয়ে বেশি জঙ্গির মৃত্যু হয় সেদিন। ওই আস্তানায় প্রাণ হারায় নয় জন।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত হয় ১৭ বিদেশিসহ ২২ জন। এদের মধ্যে দুই পুলিশ কর্মকর্তাও রয়েছেন। এরপর ৭ জুলাই কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদুল ফিতরের জামাতের অদূরে জঙ্গি হামলায় নিহত হয় দুই পুলিশ সদস্য এবং এক হামলাকারী।

এই দুটি ঘটনার পর জঙ্গিবিরোধী অভিযান জোরদার করে আইনশৃঙ্খলা বাহিনী। তখনই জানা যায় দেশের বিভিন্ন এলাকায় বাড়ি ভাড়া নিয়ে আস্তানা গড়ে সেখান থেকেই তৎপরতা চালাচ্ছে জঙ্গিরা। আর এই আস্তানাগুলো শনাক্ত করতে তৎপর হয় গোয়েন্দা সংস্থাগুলো।

গত ২৫ জুলাই গভীর রাতে মিরপুরের কল্যাণপুরের জাহাজবাড়ি হিসেবে পরিচিত আস্তানা ঘিরে ফেলে পুলিশ। রাতভর গোলাগুলির পর পরদিন সকালে শেষ হয় এই অভিযান। পরে ওই বাড়ির পঞ্চম তলার একটি কক্ষের ভেতর থেকে উদ্ধার হয় নয় সন্দেহভাজর জঙ্গির মরদেহ।

ওই আস্তানা থেকে জীবিত ধরা পড়েন সন্দেহভাজন জঙ্গি হাসান। তার কাছ থেকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ জঙ্গিদের সম্পর্কে অনেক তথ্যই জানতে পেরেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। তার তথ্য পরের অভিযানগুলোকে আরও কার্কর করতে সহায়তা করে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

কল্যাণপুর অভিযানের এক মাস পর আবারও বড় ধরনের একটি অভিযানে যায় আইনশৃঙ্খলা বাহিনী। সাম্প্রতিক জঙ্গি তৎপরতায় নাটের গুরু হিসেবে চিহ্নিত তামিম চৌধুরীর আস্তানার খোঁজ পেয়ে নারায়ণগঞ্জের পাইকপাড়ায় একটি বাড়ি ঘেরাও করে পুলিশ। সেখানেও গোলাগুলিতে নিহত হন তামিমসহ তিন জন। ওই আস্তানা থেকে জীবিত উদ্ধার হয়নি কেউ।

এই ঘটনার পর জঙ্গিবিরোধী বড় অভিযানের কথা শোনা যায় গত ২ সেপ্টেম্বর। মিরপুরের রূপনগরে আর্টিজানে হামলাকারীদের প্রশিক্ষক হিসেবে চিহ্নিত মুরাদ নামে একজনের অবস্থানের খবরে অভিযানে যায় পুলিশ। ঘরে একজন আছে নিশ্চিত হওয়ার পর তাকে জীবিত ধরার চেষ্টা করে পুলিশ। কিন্তু পুলিশের ওপর পাল্টা আক্রমণ করেন তিনি। পরে তাকে গুলি করে হত্যা করা হয়।

আর্টিজান হামলায় নাটের গুরুদের একজন হিসেবে চিহ্নিত নুরুল ইসলাম অবস্থানের খবরে গত ১০ সেপ্টেম্বর আজিমপুরে বিজিবি ২ নম্বর গেটের সামনের একটি বাসার দ্বিতীয় তলায় অভিযান চালায় পুলিশ। সেখানে নিহত হয় সন্দেহভাজন এক জঙ্গি। পরে জানা যায় তিনি আত্মহত্যা করেছেন। আর আহত অবস্থায় ধরা পড়েন তিন নারী। উদ্ধার হয় এক কিশোর ও দুই শিশু।

আজিমপুর অভিযানেরও প্রায় এক মাস পর আবারও বড় ধরনের অভিযান চালায় পুলিশ ও র‌্যাব। এর মধ্যে গাজীপুর সদরের লেবুবাগান এবং পাতারটেক এলাকায় পুলিশ এবং টাঙ্গাইল সদরের কাগমারা এলাকায় অভিযানে যায় র‌্যাব।

শনিবার সকালে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা গাজীপুর সিটি করপোরেশনের পাতারটেক এলাকার একটি দোতলা বাড়ি ঘিরে রাখে। কয়েক ঘণ্টা অভিযান শেষে পাতারটেকে সাত সন্দেহভাজন জঙ্গির মৃত্যুর খবর নিশ্চিত করেন স্বরাষ্ট্রমন্ত্রী। এর আগেই লেবুবাগান এলাকায় দুই সন্দেহভাজনের মৃত্যুর খবর নিশ্চিত করে আইনশৃঙ্খলা বাহিনী।

আর টাঙ্গাইলের কাগমারায় র‌্যাবের ঘেরাও করা বাড়িতে দুই জনের মৃত্যুর খবর জানায় অভিযানে যাওয়া র‌্যাব। আর আশুলিয়ায়  অভিযানের সময় ছাদ থেকে লাফিয়ে পড়ে আহত অবস্থায় গ্রেপ্তার হওয়া নব্য জেএমবির অর্থদাতা আব্দুর রহমান মারা যান।

এরআগে গুলশান হামলার পরে কমান্ডো অভিযানে পাঁচ জঙ্গি নিহত হয়।

আপনার মন্তব্য

আলোচিত