সিলেটটুডে ডেস্ক

১২ জানুয়ারি, ২০১৭ ১০:৪৫

বিশ্ব ইজতেমা উপলক্ষে ডিএমপির নির্দেশনা

টঙ্গির তুরাগ তীরে অনুষ্ঠিতব্য বিশ্ব ইজতেমায় মুসল্লিদের যাতায়াত নির্বিঘ্ন করতে যানবাহন পার্কিং সংক্রান্ত নির্দেশনা জারি করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

ডিএমপি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ১৩ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত বিশ্ব ইজতেমার প্রথম পর্ব এবং ২০ জানুয়ারি থেকে ২২ জানুয়ারি দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে গাড়ি পার্কিং সংক্রান্ত বিষয়ে জানানো হয়, রেইনবো ক্রসিং থেকে আব্দুল্লাহপুর হয়ে ধউর ব্রিজ পর্যন্ত এবং রামপুরা ব্রিজ থেকে প্রগতি সরণী পর্যন্ত রাস্তা ও রাস্তার পার্শ্বে কোনও যানবাহন পার্কিং করা যাবে না। তবে ইজতেমায় আগত মুসল্লিদের যানবাহন বিভাগ অনুযায়ী পার্কিং করা যাবে।

জারিকৃত নির্দেশনায় বিভাগওয়ারী পার্কিং সম্পর্কে বলা হয়-

  • চট্টগ্রাম বিভাগ পার্কিং: গাউসুল আজম এভিনিউ (১৩ নম্বর সেক্টর রোডের পূর্ব প্রান্ত থেকে পশ্চিম প্রান্ত হয়ে গরীবে নেওয়াজ রোড)
  • ঢাকা বিভাগ পার্কিং: সোনারগাঁও জনপথ চৌরাস্তা থেকে দিয়াবাড়ী খালপাড় পর্যন্ত
  • সিলেট বিভাগ পার্কিং: উত্তরাস্থ ১২ নম্বর সেক্টর শাহমখদুম এডিনিউ
  • খুলনা বিভাগ পার্কিং: উত্তরাস্থ ১৬ ও ১৮ নং সেক্টরের খালি জায়গা
  • রংপুর বিভাগ পার্কিং: কামারপাড়া ট্রাকস্ট্যান্ড ও উত্তরাস্থ ১০নং সেক্টরের খালি জায়গা
  • রাজশাহী ও ময়মনসিংহ বিভাগ পার্কিং : প্রত্যাশা হাউজিং
  • বরিশাল বিভাগ পার্কিং: ধউর ব্রিজ ক্রসিং সংলগ্ন পার্কিং (আশা বিশ্ববিদ্যালয়ের খালি জায়গা) এবং বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন
  • ঢাকা মহানগরী পার্কিং: উত্তরাস্থ শাহজালাল এভিনিউ, নিকুঞ্জ-১ ও নিকুঞ্জ-২ এর আশপাশের খালি জায়গা।

ডিএমপি’র নির্দেশনায় আরও বলা হয়, নির্ধারিত পার্কিং স্থানে মুসল্লিবাহী যানবাহন পার্কিং এর সময় অবশ্যই গাড়ির চালক অথবা হেলপার গাড়িতে অবস্থান করবেন এবং মালিক ও চালক একে অপরের মোবাইল নম্বর নিয়ে রাখবেন যাতে বিশেষ প্রয়োজনে তাৎক্ষণিকভাবে পারস্পরিক যোগাযোগ করা যায়।

ডাইভারশন সংক্রান্ত তথ্যাদি: ডাইভারশন পয়েন্টগুলো (শুধুমাত্র আখেরি মোনাজাতের দিন আগামী ১৫ জানুয়ারি ও ২২ জানুয়ারি ভোর ৪টা থেকে): মহাখালী ক্রসিং, হোটেল রেডিসন গ্যাপ, প্রগতি সরণী, কুড়িল ফ্লাইওভার লুপ-২, ধউর ব্রিজ, বেড়িবাঁধ সংলগ্ন উত্তরা ১৮নং সেক্টরের প্রবেশ মুখ।

ডাইভারশন চলাকালীন ডিএমপি’র ওই নির্দেশনায় বলা হয়, আশুলিয়া থেকে আব্দুল্লাহপুরগামী যানবাহনগুলো আব্দুল্লাহপুর না এসে ধউর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে, মহাখালী বাস টার্মিনাল থেকে আব্দুল্লাহপুরগামী আন্তঃজেলা বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ সব ধরনের যানবাহন মহাখালী ক্রসিং-এ বামে মোড় নিয়ে বিজয় সরণী-গাবতলী দিয়ে চলাচল করবে; কাকলী, মিরপুর থেকে আগত যানবাহনগুলো এয়ারপোর্টের দিকে না গিয়ে হোটেল রেডিসন গ্যাপ এবং কুড়িল বিশ্বরোডে ইউটার্ন করে বা ফ্লাইওভার হয়ে প্রগতি সরণী দিয়ে চলাচল করবে; প্রগতি সরণী থেকে আব্দুল্লাহপুরগামী যানবাহনগুলো বিশ্বরোড ক্রসিং-এ ইউটার্ন করে বা ফ্লাইওভার দিয়ে কাকলী-মহাখালী রোড ও মিরপুর ফ্লাইওভার দিয়ে চলাচল করবে। এছাড়া আগামী ১৫ জানুয়ারি এবং ২২ জানুয়ারি বিমানের অপারেশন্স ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স ব্যতীত সব ধরনের যানবাহনের চালককে বিমানবন্দর সড়ক পরিহার করে বিকল্প হিসেবে মহাখালী, বিজয় সরণী হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করার জন্য বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদেশগামী বা বিদেশ ফেরৎ যাত্রীদের বিমানবন্দরে আনা-নেওয়ার জন্য ট্রাফিক উত্তর বিভাগের ব্যবস্থাপনায় চারটি বড় আকারের মাইক্রোবাস নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেইটে ভোর ৪টা থেকে থাকবে।

আপনার মন্তব্য

আলোচিত