সিলেটটুডে ডেস্ক

২৬ জানুয়ারি, ২০১৭ ১৪:৩৩

ড. ইউনূসের বিষয়ে তদন্ত চলছে : অর্থমন্ত্রী

গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ও শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস ‌‘অবৈধ কর সুবিধা’ নিয়েছেন কি না, সে বিষয়ে তদন্ত চলছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) নেতাদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ড. মুহম্মদ ইউনূস অসংখ্য প্রতিষ্ঠান খুলেছেন। তার সব প্রতিষ্ঠানের তথ্য সরকারের কাছে নেই। এসব প্রতিষ্ঠানের নামে তিনি কর সুবিধাসহ বিভিন্ন সুবিধা নিচ্ছেন- এমন অভিযোগের বিষয়ে আমরা তদন্ত করছি। তদন্ত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

সভায় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব নজিবুর রহমান, বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার প্রমুখ।

এর আগে বুধবার সংসদে প্রধানমন্ত্রী বলেন, গরীবের হাড়-মাংস ও রক্ত ঝরানো টাকা দিয়ে যিনি বড়লোকিপানা করেন, সেই রক্তচোষাদের আবার দেশপ্রেম থাকবে কিভাবে? গরীব-দুঃখী মানুষের কাছ থেকে সুদ নিয়ে তার এখন অনেক টাকা। কিন্তু সরকারকে কোন ট্যাক্স দেন না।

প্রধানমন্ত্রী বলেন, আজ ব্যাংকে তার কোটি কোটি টাকা। অথচ একটি টাকা উনি সুদ দেননি। গ্রামীণ ব্যাংক সুদমুক্ত ছিল এটা ঠিক, কিন্তু এই ব্যাংকের নাম ব্যবহার করে উনি যে আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। সেই প্রতিষ্ঠানগুলো তো আর সুদমুক্ত না। সেই সুদ কেন সরকার পাবে না? সেসব প্রতিষ্ঠানের ট্যাক্স তারা কেন দেবে না? সেই প্রতিবেদনও আছে এনবিআরের কাছে। আর ফিক্সড ডিপোজিটে থাকা এতো টাকা কোথা থেকে এসেছে সেই হিসেবেও তো দিতে পারেননি। এখানে অর্থমন্ত্রী আছেন, উনিই দেখবেন এবং ব্যবস্থা নেবেন।

আপনার মন্তব্য

আলোচিত