সিলেটটুডে ডেস্ক

২৮ জুলাই, ২০১৭ ১৭:৪৪

‘ব্যক্তি আক্রোশের কারণেই সরকার ইউনূসের সম্মেলনের অনুমতি দেয়নি’

ইউনূস সেন্টার আয়োজিত ‘আন্তর্জাতিক সামাজিক ব্যবসা দিবস ২০১৭’ শীর্ষক সম্মেলনের অনুমতি না দেওয়ার প্রতিক্রিয়ায় বিএনপির সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘ব্যক্তি আক্রোশের কারণেই সরকার এই সম্মেলন করার অনুমতি দেয়নি।’

শুক্রবার (২৮ জুলাই) নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে এক ব্রিফিংয়ে তিনি এ মন্তব্য করেন।

রিজভী বলেন, ‘সরকারের এ সিদ্ধান্ত দেশের জন্য মঙ্গল বয়ে আনবে না। দেশীয় কর্মসূচির পর এ ধরনের আন্তর্জাতিক সম্মেলনে বাধা দেওয়া স্বৈরতন্ত্রেরই হিংস্ররুপ। এতে আর্ন্তজাতিক বিশ্বে বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক ধারণা আরো গভীর হবে।’

সম্মেলনের অনুমতি না দেওয়া প্রসঙ্গে পুলিশ জানিয়েছিলেন, ‘স্বল্প সময়ে এতো বড় সম্মেলনের নিরাপত্তার প্রস্তুতি না থাকায় ড. ইউনূসের আন্তর্জাতিক সম্মেলনের অনুমতি দেয়া হয়নি’।

বৃহস্পতিবার (২৭ জুলাই) সন্ধ্যায় ইউনূস সেন্টারের এক বিবৃতিতে সম্মেলন বাতিলের কথা জানানো হয়। তার দুই ঘণ্টা আগে পুলিশ মহাপরিদর্শক একেএম শহীদুল হক ওই সম্মেলনের অনুমতি না দেওয়ার কথা সাংবাদিকদের জানান।

শুক্রবার সকালে সাভারের জিরাবোতে নবনির্মিত সামাজিক কনভেনশন সেন্টারে দুই দিনের এই বার্ষিক সম্মেলনের উদ্বোধন করার কথা ছিল নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসের। জাতিসংঘের সহকারী মহাসচিব এবং জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যের (এসডিজি) সমন্বয়ক টমাস গাসের এ সম্মেলনে আসার কথা ছিল মূল বক্তা হিসেবে। ইউনূস সেন্টারের তথ্য অনুযায়ী, ৪০টি দেশের দুই হাজারের বেশি প্রতিনিধির এ সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল। আমন্ত্রিত পাঁচশ বিদেশি অতিথির মধ্যে প্রায় দুইশ জন ঢাকায় পৌঁছেও গেছেন বলে তারা জানিয়েছিল।

আপনার মন্তব্য

আলোচিত