সিলেটটুডে ডেস্ক

০২ আগস্ট, ২০১৭ ১৬:০০

ঘুষসহ আটক সেই নৌপ্রকৌশলী বরখাস্ত

ঘুষ নেওয়ার সময় দুর্নীতি দমন কমিশনের (দুদুক) কাছে হাতেনাতে আটক নৌ-পরিবহন অধিদপ্তরের চিফ ইঞ্জিনিয়ার অ্যান্ড শিপ সার্ভেয়ার এ কে এম ফখরুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বুধবার (২ আগস্ট) নৌ-পরিবহন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বরখাস্তের এ আদেশ ১৮ জুলাই ২০১৭ থেকে কার্যকর হবে। বরখাস্তকালীন সময়ে তিনি খোরপোষ ভাতা প্রাপ্য হবেন।

উল্লেখ্য, গত ১৮ ‍জুলাই মতিঝিলে বিআইডব্লিউটিএ ভবনে অধিদপ্তরের কার্যালয়ে বসে একটি জাহাজের নকশা অনুমোদন করতে পাঁচ লাখ টাকা ঘুষ নেওয়ার সময় ফখরুল ইসলামকে হাতেনাতে আটক করে দুদকের একটি দল।

ওই ঘটনায় দুদকের সহকারী পরিচালক মো. আব্দুল ওয়াদুদ বাদী হয়ে ফখরুল ইসলামের বিরুদ্ধে মতিঝিল থানায় মামলা করেন। তদন্তকারীরা ফখরুল ইসলামকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করেন।

অভ্যন্তরীণ নৌ চলাচল অধ্যাদেশ-১৯৭৬ এর ধারা ৫ (ক) অনুযায়ী নৌ পরিবহন অধিদপ্তরে নকশা জমা হওয়ার ৪৫ দিনের মধ্যে প্রয়োজনীয় সংশোধনীসহ অনুমোদন দেওয়ার নিয়ম রয়েছে।

কিন্তু অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ফখরুল ২০১২ সাল থেকে এ পর্যন্ত বেঙ্গল মেরিন অ্যান্ড ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস নামে একটি প্রতিষ্ঠানের ২২টি জাহাজের নকশা অনুমোদনের জন্য বিভিন্ন সময় জাহাজের আকার ভেদে পাঁচ থেকে ১৬ লাখ টাকা করে ঘুষ দাবি করেন বলে অভিযোগ করা হয়েছে মামলায়।

সর্বশেষ ‘এমভি নওফেল লিহান’ নামের একটি জাহাজের নকশা অনুমোদনের জন্য গত বছরের ১৩ এপ্রিল আবেদন করে বেঙ্গল মেরিন। এর জন্য ফখরুল ওই কোম্পানির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এএনএম বদরুল আলমের কাছে পাঁচ লাখ টাকা ঘুষ দাবি করেন।
বদরুল বিষয়টি দুদককে জানালে ১৭ জুলাই ঘুষ লেনদেনের সময় ফখরুলকে হাতেনাতে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারের পর দুদকের সহকারি পরিচালক জাহাঙ্গীর আলম জানিয়েছিলেন, নৌ পরিবহন অধিদপ্তরের প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে অবৈধ পন্থায় অর্থ উপার্জনের বেশ কিছু অভিযোগ রয়েছে। একইসঙ্গে ইস্কাটনের শান্তা টাওয়ারের এ ও বি টেনের তিনকোটি টাকার ফ্ল্যাটে তার বিলাসবহুল জীবনযাপনেরও তথ্য রয়েছে দুদকের কাছে।

গ্রেপ্তার অভিযানে নেতৃত্বে দেন দুদকের ঢাকা বিভাগীয় পরিচালক নাসিম আনোয়ার। অভিযানে অংশ নেওয়া অন্যদের মধ্যে ছিলেন দুদকের ঢাকা-১ এর উপ পরিচালক মো. ইব্রাহিম, সহকারী পরিচালক মো. জাহাঙ্গীর আলম, মো. আব্দুল ওয়াদুদ, মো. মনিরুল ইসলাম, নুর-ই আলমসহ মোট ৯ সদস্য।

আপনার মন্তব্য

আলোচিত