সিলেটটুডে ডেস্ক

০৭ নভেম্বর, ২০১৭ ০২:৪০

অভিজিৎ হত্যার স্বীকারোক্তি সোহেলের, কারাগারে প্রেরণ

বিজ্ঞান লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়কে হত্যায় সংশ্লিষ্টতা স্বীকার করেছে আলোচিত এই হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে গ্রেপ্তার আবু সিদ্দিক সোহেল। গ্রেপ্তার সোহেল স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেওয়ার পর তাকে কারাগারে পাঠানো হয়েছে।

রোববার রাতে মোহাম্মদপুরের ইকবাল রোডে অভিযান চালিয়ে মো. আবু সিদ্দিক সোহেলকে (৩৪) গ্রেপ্তার করে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।

সোমবার সোহেলকে মহানগর হাকিম আহসান হাবিবের খাসকামরায় হাজির করার পর হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা স্বীকার করে ১৬৪ ধারায় জবানবন্দি দেয়।

পুলিশের অপরাধ, তথ্য ও প্রসিকিউশন বিভাগের উপ কমিশনার মোহাম্মদ আনিসুর রহমান জানান, “আসামি অপরাধ স্বীকার করে এই জবানবন্দি দিয়েছে। পরে তাকে কারাগারে পাঠানো হয়েছে।”

তবে জবানবন্দিতে সোহেল কি বলেছেন তা জানাতে পারেননি এই পুলিশ কর্মকর্তা।

জবানবন্দির কপি সিলগালা করে তদন্ত কর্মকর্তা নিয়ে গেছেন বলে জানান তিনি।

২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি রাতে একুশে বইমেলা চলাকালে বাংলা একাডেমি প্রাঙ্গণ থেকে বের হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির কাছে ফুটপাতে কুপিয়ে হত্যা করা হয় অভিজিৎ রায়কে। ওই সময় তার সঙ্গে থাকা স্ত্রী বন্যা আহমেদও হামলার শিকার হয়ে একটি আঙুল হারান।

পদার্থবিদ অধ্যাপক অজয় রায়ের ছেলে অভিজিৎ থাকতেন যুক্তরাষ্ট্রে। লেখালেখির কারণে জঙ্গিদের হুমকির মুখেও বইমেলা অংশ নিতে দেশে এসেছিলেন তিনি।

ঘটনার পর শাহবাগ থানায় অভিজিতের বাবার দায়ের করা মামলায় এর আগে ১০ জনকে গ্রেপ্তার করে পুলিশ। হত‌্যাকাণ্ডের ‘প্রধান সন্দেহভাজন’ মুকুল রানা ওরফে শরিফুল খিলগাঁওয়ে গত বছরের ১৯ জুন পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হন।

পুলিশ বলছে, আনসারুল্লাহ বাংলা টিম নাম বদলে আনসার আল-ইসলাম বাংলাদেশ হিসেবে বাংলাদেশে বিভিন্ন জঙ্গি হামলা ও হত্যাকাণ্ড ঘটিয়েছে। আর ২০১২ সালের ১৯ জানুয়ারি সেনাবাহিনীতে ব‌্যর্থ অভ্যুত্থানচেষ্টার পরিকল্পনাকারী মেজর জিয়া আনসার আল ইসলামের সঙ্গে আছেন।

আপনার মন্তব্য

আলোচিত