সিলেটটুডে ডেস্ক

২২ নভেম্বর, ২০১৭ ০০:৪৩

টিটুকে আইনি সহায়তা দিতে পারেননি ১০ আইনজীবী

ফেসবুকে ধর্ম অবমাননার অভিযোগে করা মামলায় রংপুরের ঠাকুরপাড়ার টিটু রায়কে দু'দফায় আট দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ শেষে মঙ্গলবার অত্যন্ত গোপনীয়তার সঙ্গে আদালতে হাজির করা হয়। সেখানে তিনি ১৬৪ ধারায় জবানবন্দি দেন বলে জানিয়েছে পুলিশ। এরপর তাকে আবারও একইভাবে জেলহাজতে পাঠানো হয়েছে।

টিটুকে আইনি সহায়তা দেওয়ার জন্য ১০ জন আইনজীবী সকাল থেকে আদালতে ছিলেন। কিন্তু তাদের ও সাংবাদিকদের এ ব্যাপারে কিছু জানতে দেওয়া হয়নি।

ক্ষুব্ধ আইনজীবীরা বুধবার রংপুর কেন্দ্রীয় কারাগারে গিয়ে ওকালতনামায় টিটু রায়ের স্বাক্ষর নেবেন বলে জানান।

মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) এসআই বাবুল ইসলাম জানান, তথ্যপ্রযুক্তি আইনের মামলায় টিটু রায়কে দু'দফায় আট দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। এর পর তাকে মঙ্গলবার রংপুরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-২-এ হাজির করা হয়। আদালত তাকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

তদন্ত কর্মকর্তা নিশ্চিত করেন, টিটু রায় আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন। তবে তিনি কোন ম্যাজিস্ট্রেটের কাছে জবানবন্দি দিয়েছেন, কী বলেছেন—এ সব বিষয়ে কিছু বলতে রাজি হননি এসআই বাবুল।

ব্লাস্ট কর্মকর্তা অ্যাডভোকেট নাসিমা খানম পপি বলেন, 'টিটু রায়কে আইনি সহায়তা দেওয়ার জন্য আমরা ১০ জন আইনজীবী প্যানেল করেছি। মঙ্গলবার তাকে আদালতে হাজির করা হবে—এমন খবরে ওকালতনামায় তার স্বাক্ষর নেওয়ার জন্য সকাল থেকেই আদালতে ছিলাম। কিন্তু তাকে আদালতে আনা-নেওয়ার কাজটি এত গোপনীয়তার সঙ্গে করা হয়েছে যে আইনজীবীরাও জানতে পারেননি।'

তিনি আরও বলেন, 'টিটু রায়কে নিয়ে পুলিশের এত গোপনীয়তা সবাইকে ভাবিয়ে তুলেছে। আগামীকাল (বুধবার) জেলহাজতে গিয়ে ওকালতনামায় তার স্বাক্ষর নেওয়া হবে।'

রংপুর আইনজীবী সমিতির সহ-সাধারণ সম্পাদক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রথীশ চন্দ্র ভৌমিক জানান, টিটু রায়ের পরিবার অত্যন্ত গরিব। তাকে দু'দফা রিমান্ডে নেওয়ার সময় তার পক্ষে কোনো আইনজীবী ছিলেন না। তাই রংপুর পূজা উদযাপন পরিষদ, ঘাতক-দালাল নির্মূল কমিটি, হিন্দু বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ, ব্লাস্ট ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের পক্ষ থেকে তাকে আইনগত সহায়তা দেওয়ার জন্য ১০ আইনজীবী নিয়োগ দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, ওই আইনজীবীরা হলেন—অ্যাডভোকেট কমল মজুমদার, ইন্দ্রজিত সরকার, বিনয়ভূষণ রায়, নরেশ চন্দ্র সরকার, মাশরাফি মো. শিবলী, রিয়াজুল আবেদীন লিটন, জাকির হোসেন, নাসিমা খানম, দিলরুবা রহমান ও ফারজানা হক। তারা বুধবার  জেলহাজতে গিয়ে টিটু রায়ের স্বাক্ষর নেবেন।

এ ব্যাপারে ডিবির ওসি (উত্তর) শরিফুল ইসলাম জানান, রিমান্ড শেষে টিটু রায়কে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে। এর বেশি কিছু বলতে রাজি হননি তিনি।

উল্লেখ্য, গত ৬ নভেম্বর রংপুরের সলেয়াশাহ এলাকার ব্যবসায়ী রাজু আহমেদ বাদী হয়ে ঠাকুরপাড়ার টিটু রায়ের বিরুদ্ধে ফেসবুকে ধর্ম অবমাননার অভিযোগ এনে গঙ্গাচড়া থানায় তথ্যপ্রযুক্তি আইনে মামলা করেন। একই অভিযোগে গত ১০ নভেম্বর বিক্ষোভকারীরা ঠাকুরপাড়ার ১১টি হিন্দু বাড়িতে আগুন দেয় এবং ১৫টি বাড়িতে ভাঙচুর চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ শটগানের গুলি ও কাঁদানে গ্যাস ছোড়ে। এ সময় গুলিবিদ্ধ হয়ে একজন নিহত ও সাত পুলিশসহ আহত হন অন্তত ২৫ জন ১৪ নভেম্বর ভোরে গ্রেফতার হন টিটু।
সূত্র: সমকাল

আপনার মন্তব্য

আলোচিত