নিউজ ডেস্ক

০৪ জুন, ২০১৫ ২১:৪০

চট্টগ্রামে দুই জঙ্গি আটক

চট্টগ্রাম নগরীর একে খান মোড় থেকে নাসির প্রকাশ সজল (২৭) এবং শামসু (২৬) নামে দুই যুবককে আটক করেছে র‌্যাব। তাদের জঙ্গি সংগঠন ‘শহীদ হামজা ব্রিগেডের’ সদস্য এবং ‘শীর্ষ জঙ্গি’ বলে দাবি করেছে র‌্যাব।

র‌্যাবের দাবি, নাসির প্রকাশ সজল শহীদ হামজা ব্রিগেডের সংক্ষেপে এসএইচবি’র সেকেন্ড ইন কমান্ড। আর শামসু সংগঠনের সক্রিয় সদস্য।

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তাদের আটক করে পতেঙ্গায় র‌্যাব সদরদপ্তরে নিয়ে যাওয়া হয়েছে।

র‌্যাবের চট্টগ্রাম জোনের পরিচালক লে.কর্ণেল মিফতাহ উদ্দিন আহমেদ  বলেন, আগেও আমরা শহীদ হামজা ব্রিগেডের বেশ কয়েকজন সদস্যকে গ্রেপ্তার করেছিলাম। এসময় নাসির ও শামসু পালিয়ে যেতে সক্ষম হয়েছিল। দীর্ঘদিন পলাতক থাকার পর সন্ধ্যায় নগরীতে প্রবেশের সময় তাদের আটক করা হয়েছে।

নাসির প্রকাশ সজল ও শামসু’র বাড়ি নোয়াখালী জেলায়। তবে তারা চট্টগ্রামে অবস্থান করে জঙ্গি কার্যক্রম চালাত বলে মিফতাহ জানিয়েছেন।

গত ১৯ ফেব্রুয়ারি হাটহাজারি উপজেলার আল মাদরাসাতুল আবু বকর থেকে ১২ জন, ২১ ফেব্রুয়ারি বাঁশখালীর লটমণি পাহাড় থেকে ৫ জন, ২৮ ফেব্রুয়ারি নগরীর হালিশহর থানার একটি আবাসিক এলাকা থেকে ৩ জনসহ মোট ২০ জনকে গ্রেপ্তার করে র‌্যাব।

এরপর ১২ এপ্রিল নগরীর কোতয়ালি থানার মিডটাউন আবাসিক হোটেল থেকে মোজাহের হোসেন মিঞা (৩৫) ও সাব্বির আহমেদ ওরফে মুহিবকে (২৩), আকবর শাহ থানার একে খান মোড়ে শ্যামলী বাস কাউন্টার থেকে মো.কামাল উদ্দিন ওরফে মোস্তফা (২৪) এবং আশরাফ আলীম ওরফে আদনানসহ (২৫) চারজনকে গ্রেপ্তার করে র‌্যাব। 

তাদের দেয়া তথ্যের ভিত্তিতে পাঁচলাইশ থানার কসমোপলিটন আবাসিক এলাকার গ্রীণ বাংলা জাহানার‍া অ্যাপার্টমেন্টের সপ্তম তলায় একটি ফ্ল্যাটে অভিযান চালিয়ে বিপুল অস্ত্রশস্ত্র উদ্ধার করা হয়।

অস্ত্রশস্ত্রের মধ্যে আছে, ৫টি একে ২২, ১টি বিদেশি পিস্তল, ১টি একনলা বন্দুক, ১টি এলজি, একে ২২ এর ১০টি ম্যাগজিন, ১টি পিস্তলের ম্যাগজিন, ২ হাজার ১৫৫ রাউণ্ড পয়েন্ট টুটু বোরের গুলি, ৫০১ রাউণ্ড শটগানের গুলি উদ্ধার করে র‌্যাব।

সর্বশেষ চারজন গ্রেপ্তার ও অস্ত্র উদ্ধার নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‌্যাব জানায়, তারা শহীদ হামজা ব্রিগেড নামে একটি জঙ্গি সংগঠনের সন্ধান পেয়েছে। গ্রেপ্তার হওয়া ২৪ জনের সবাই ওই সংগঠনের সদস্য।

র‌্যাব জানায়, শহীদ হামজা ব্রিগেডের তিনটি সামরিক উইং আছে। এগুলো হচ্ছে, গ্রিণ, ব্লু এবং হোয়াইট। প্রত্যেক উইংয়ে সাতজন করে সামরিক প্রশিক্ষণপ্রাপ্ত সদস্য আছেন। ২০১৩ সালের নভেম্বরে চট্টগ্রাম নগরীর ফয়’সলেকে একটি রেস্টুরেন্টে সভা করে এই জঙ্গি সংগঠনের আত্মপ্রকাশ ঘটান সংগঠকরা। সংগঠনটির প্রত্যেক সদস্য ‘ওয়ান ম্যান আর্মি’ হিসেবে প্রশিক্ষণপ্রাপ্ত বলেও দাবি করে এই এলিট ফোর্স।

আপনার মন্তব্য

আলোচিত