সিলেটটুডে ডেস্ক

১৭ জুন, ২০১৫ ২৩:২৮

‘বিদ্বেষমূলক পোস্টে লাইক দিলেই অপরাধ’: ধর্মীয় উস্কানিদাতাকে গ্রেফতারের পর জানাল পুলিশ

বিদ্বেষমূলক লেখা বা ছবিতে বুঝে কিংবা না বুঝে লাইক-শেয়ার দেওয়াকে অপরাধ হিসেবে দেখছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এমন তথ্য জানিয়েছেন  গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম।

তিনি বলেন- ‘বিদ্বেষমূলক’ ছবিতে কেউ লাইক দিলে বা সেই পোস্ট শেয়ার করলে সেটি অপরাধ হিসেবে গণ্য করা হবে। তবে কাউকে ট্যাগ করা কোনো পোস্ট সেই ব্যক্তির অজান্তে শেয়ার করা হলে তা অপরাধ বলে বিবেচনা করা হবে না।”

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ফেইসবুকে ধর্মীয় বিদ্বেষ ছড়ানো ও সাম্প্রদায়িক উসকানির অভিযোগে রাজধানীতে একজনকে গ্রেপ্তারের পর বুধবার (১৭ জুন) সংবাদ ব্রিফিংয়ে তিনি এসব তথ্য জানান।

ব্রিফিংয়ে যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম জানান, ইসলামিক নিউজ২৪ নামের একটি অনলাইন পত্রিকার ‘কথিত’ সম্পাদক সাখাওয়াতের বিরুদ্ধে পল্টন থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে একটি মামলা করা হয়েছে।

বিদ্বেষ ছাড়ানোর অভিযোগে মঙ্গলবার (১৬ জুন) রাতে  পল্টন এলাকার ৮৫/১ থেকে এস এম সাখাওয়াত হোসেনকে (৩৮) গ্রেপ্তার করা হয়।

মনিরুল বলেন, “আমাদের ধারণা, একটি মহলের ইন্ধনে সে তার অনলাইন পোর্টালে মিয়ানমারে মুসলমানরা বৌদ্ধদের হাতে নির্যাতিত হচ্ছে এমন ছবি পোস্ট করেছে, যদিও ছবিগুলো মিয়ানমারের না। সেগুলো বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে ঘটে যাওয়া ঘটনার ছবি।

“২০১০ সালে কঙ্গোতে তেলবাহী একটি গাড়ি বিস্ফোরণে কয়েকজন নিহতের ঘটনার ছবি, কয়েক বছর আগে থাইল্যান্ড পুলিশের হাতে অনুপ্রবেশকারীদের আটকের একটি ছবিসহ বেশ কয়েকটি ছবি সে মিয়ানমারের ঘটনা বলে চালানোর চেষ্টা করছিল।”

মনিরুল বলেন, “জিজ্ঞাসাবাদে সাখাওয়াত জানিয়েছে, মিয়ানমারে বৌদ্ধরা মুসলমানদের ওপর অত্যাচার করছে, এটি সে মেনে নিতে পারছে না। তাই এর প্রতিবাদে সে এই প্রচারণায় নিজের উদ্যোগে অংশ নিয়েছে। বিভিন্ন ধরনের ছবি সে নিজেই সংগ্রহ করত।”

অনলাইন পোর্টালটিতে কারা অর্থায়ন করে ধর্মীয় উসকানির চেষ্টা করছিল তা খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

১০-১২টি কথিত নিউজ পোর্টাল সাম্প্রদায়িক উসকানির দিয়ে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর চেষ্টা করছে। সাম্প্রদায়িক উসকানি ছাড়ানোর অভিযোগে ওই ১০-১২টি পোর্টাল গোয়েন্দা নজরদারিতে রয়েছে জানান তিনি।

২০১২ সালের ২৯ সেপ্টেম্বর কক্সবাজারের রামুতে বৌদ্ধ সম্প্রদায়ের বসতি ও মন্দিরে ব্যাপক সাম্প্রদায়িক সন্ত্রাসের আগেও ফেইসবুকে ধর্মীয় বিদ্বেষ ছড়ানো হয়েছিল বলে পরে তদন্তে বেরিয়ে আসে।

রোহিঙ্গা নির্যাতনের ভুয়া ছবি ছড়িয়ে সাম্প্রদায়িক উস্কানি দেয়ার তথ্য পেয়ে সিলেটটুডে টুয়েন্টিফোর ডটকমে "রোহিঙ্গা নির্যাতনের ভুয়া ছবি ছড়িয়ে সাম্প্রদায়িক উস্কানি" শিরোনামে গত ৬ জুন একটি প্রতিবেদন  প্রকাশ হয়। সেখানে দেখা যায় বিশ্বের বিভিন্ন স্থানে ঘটা পুরনো অনেক ঘটনা, দুর্ঘটনা এমনকি চলচ্চিত্রে ব্যবহৃত ছবিকেও মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতন হচ্ছে বলে প্রচার করে বেশ কয়েকটি ফেসবুক পেজ, কিছু সংখ্যক অনলাইন নিউজ পোর্টাল।

আপনার মন্তব্য

আলোচিত