সিলেটটুডে ডেস্ক

০১ এপ্রিল, ২০১৮ ০০:০৮

লুসি হল্টকে বাংলাদেশের নাগরিকত্ব প্রদান

যুক্তরাজ্যের লুসি হেলেন ফ্রান্সিস হল্টকে মুক্তিযুদ্ধের সময় যুদ্ধাহত ব্যক্তিদের সেবাদানের সম্মান হিসেবে বাংলাদেশের নাগরিকত্ব প্রদান করা হয়েছে।

শনিবার (৩১ মার্চ) গণভবনে বরিশালে বসবাসরত বাংলাদেশপ্রেমী লুসি হল্টের হাতে স্থায়ী নাগরিকত্বের এ সনদ তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত ফেব্রুয়ারিতে সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয়ের এক সভায় লুসি হল্টকে বাংলাদেশের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত হয়। এর আগে তাকে বিনা ফিতে ১৫ বছরের ভিসা প্রদান করা হয়েছিল। যা ৮ ফেব্রুয়ারি বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে আয়োজিত জনসভায় তার হাতে তুলে দিয়েছিলেন শেখ হাসিনা।

১৯৩০ সালের ১৬ ডিসেম্বর ইংল্যান্ডের সেন্ট হেলেন শহরে জন্মগ্রহণ করা লুসি হেলেন ফ্রান্সিস হল্ট ১৯৬০ সালে বরিশালে অক্সফোর্ড মিশন হাসপাতালের সেবায়েত হিসেবে যোগ দেন।

স্বাধীনতা যুদ্ধের সময় লুসি যশোর ক্যাথলিক চার্চে কর্মরত ছিলেন। যুদ্ধের সময় চার্চটি বন্ধ করে দেওয়ায় পর তিনি ফাতেমা হাসপাতালে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সেবা-শুশ্রূষা করে ছিলেন।

পরবর্তীতে তিনি প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের পড়াতেন। ২০০৪ সালে তিনি অবসর নেওয়ার পরও বরিশাল অক্সফোর্ড মিশনে মানসিক বিকাশ ও ইংরেজি শিক্ষায় নিয়োজিত আছেন।

বাংলাদেশকে ভালবেসে ৫৮ বছর ধরে বাংলাদেশেই রয়ে গেছেন লুসি। এখন এই দেশের মাটিতেই তিনি সমাহিত হতে চান। এটাই তাঁর শেষ ইচ্ছা বলে জানিয়েছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত