সিলেটটুডে ডেস্ক

২৪ এপ্রিল, ২০১৮ ১৩:৫৫

মানবতাবিরোধী অপরাধ : এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেপ্তার

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে এনএসআই’র সাবেক ডিজি মো. ওয়াহিদুল হককে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার (২৪) গুলশানের বাসা থেকে ওয়াহিদুলকে গ্রেপ্তার করা হয় বলে জানান আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ।

তিনি জানান, তার বিরুদ্ধে ২৮ মার্চ ১৯৭১ সালে রংপুর ক্যান্টনমেন্টে ৫/৬ মানুষকে মেশিনগানে হত্যার অভিযোগ রয়েছে। সকাল সাড়ে দশটার দিকে ওয়াহিদুল হককে গ্রেপ্তারে পরোয়ানা জারি করতে আবেদন করি। বিচারপতি আমির হোসেনের নেতৃত্বে দুই সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তা মঞ্জুর করলে সাড়ে বারোটার দিকে তাকে পুলিশ গ্রেপ্তার করে।

প্রসঙ্গত, এইনআই’র এই সাবেক কর্মকর্তা ১৬ অক্টোবর ১৯৬৬ সালে পাকিস্তান সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত হন। ১৯৭০ সালের মার্চ মাসে রংপুর ক্যান্টনমেন্টে যোগ দেন। ১৯৭১ সালের ৩০ মার্চ পর্যন্ত সেখানে থেকে বদলি হন পাকিস্তানে। ১৯৭৩ সালের ডিসেম্বর পর্যন্ত পাকিস্তানে অবস্থান করে ১৯৭৪ সালে দেশে ফেরেন। এই বছরের শেষে তিনি সেনাবাহিনী থেকে অবসর নেন।

পরে ১৯৭৬ সালে পুলিশ বাহিনীতে এএসপি পদে যোগ দেন। ১৯৯৬-৯৭ সালে তিনি এনএসআই’র ভারপ্রাপ্ত ডিজি ছিলেন। সবশেষ ২০০৫ সালে পুলিশের অতিরিক্ত আইজিপি হিসেবে অবসর নেন।

আপনার মন্তব্য

আলোচিত